প্রচ্ছদ সারাদেশ বিশ্বের সেরা বিমানবন্দরের তালিকা প্রকাশ, বাংলাদেশের অবস্থান কোথায়?

বিশ্বের সেরা বিমানবন্দরের তালিকা প্রকাশ, বাংলাদেশের অবস্থান কোথায়?

বিশ্বের সেরা তালিকায় সিঙ্গাপুরের চাঙ্গি বিমানবন্দরকে পেছনে ঠেলে নিজেদের নাম লিখিয়েছে কাতারের হামাদ আন্তর্জাতিক বিমানবন্দর। চলতি বছরের স্কাইট্র্যাক্স ওয়ার্ল্ড এয়ারপোর্ট অ্যাওয়ার্ডসের তালিকায় সিঙ্গাপুরের চাঙ্গি বিমানবন্দরের অবস্থান এখন দ্বিতীয়। এর আগে ১২ বার তালিকার শীর্ষ স্থানে ছিল এই বিমানবন্দরটি। অন্যদিকে হামাদ বিমানবন্দরের অবস্থান গতবার ছিল দ্বিতীয়।

মার্কিন গণমাধ্যম সিএনএন বলছে, কয়েক বছর ধরে ‘বিশ্বের সেরা বিমানবন্দর’–এর তকমা নিয়ে দোহার হামাদ বিমানবন্দর ও সিঙ্গাপুরের চাঙ্গি বিমানবন্দরের মধ্যে বেশ প্রতিযোগিতা চলে আসছিল। এদিকে স্কাইট্র্যাক্স ওয়ার্ল্ড এয়ারপোর্ট অ্যাওয়ার্ডের তালিকায় রয়েছে এশিয়ার আরেক বিমানবন্দর। দক্ষিণ কোরিয়ার সিউল ইনচিউনের এই তালিকায় অবস্থান তৃতীয়।

তালিকায় চতুর্থ ও পঞ্চম অবস্থানে রয়েছে যথাক্রমে টোকিওর হানেদা ও নারিতা বিমানবন্দর। করোনার ধকল কাটিয়ে উঠার পর যাত্রী বৃদ্ধির সঙ্গে সঙ্গে তালিকায় উপরের দিকে এগিয়েছে হংকং বিমানবন্দর। ২২ ধাপ এগিয়ে এখন এই বিমানবন্দরের অবস্থান ১১তম। আর দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরের অবস্থান এবার সপ্তম। এর আগে তাদের অবস্থান ছিল ১৭তম। এ তালিকায় ইউরোপের অবস্থান যথারীতি আগের মতোই শক্তিশালী। প্যারিসের চার্লস ডি গল, মিউনিখ, জুরিখ ও ইস্তাম্বুল শীর্ষ দশের মধ্যে রয়েছে।

কাতার এয়ারওয়েজ গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা বদর আল মীর বলেন, ‘হামাদ আন্তর্জাতিক বিমানবন্দর চলতি বছর কার্যক্রম চালুর দশম বর্ষপূর্তি পালন করছে। যাত্রীরা বিশ্বের সেরা বিমানবন্দর হিসেবে তৃতীয়বারের মতো আমাদের ভোট দিয়েছেন, এ জন্য আমরা সম্মানিত বোধ করছি।’ স্কাইট্র্যাক্স ওয়ার্ল্ড এয়ারপোর্ট অ্যাওয়ার্ডস যাত্রীদের সন্তোষের ওপর ভিত্তি করে জরিপ চালিয়ে তালিকা তৈরি করে থাকে।

এদিকে ভারত এবং দক্ষিণ এশিয়ার সেরা বিমানবন্দর হিসেবে জায়গা করে নিয়েছে দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর। সেরা ২০ এর তালিকায় নেই বাংলাদেশের কোনো বিমানবন্দরের নাম। তবে বাংলাদেশের ঢাকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ও চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরকে টু-স্টার হিসেবে উল্লেখ করা হয়েছে।