প্রচ্ছদ জাতীয় তীব্র গরম, চুয়াডাঙ্গায় হিটস্ট্রোকে যুবকের মৃত্যু

তীব্র গরম, চুয়াডাঙ্গায় হিটস্ট্রোকে যুবকের মৃত্যু

গত কয়েক দিন ধরে চুয়াডাঙ্গার উপর দিয়ে বয়ে যাচ্ছে মাঝারি থেকে তীব্র তাপদাহ। এই তাপদাহে জেলায় হিট অ্যালার্ট জারি করে মাইকিং করা হচ্ছে এক সপ্তাহ থেকে। এরই মাঝে আজ শনিবার (২০ এপ্রিল) জেলার দামুড়হুদায় হিট স্টোকে জাকির হোসেন নামে মাধ্যমিক বিদ্যালয়ের এক দপ্তরি মারা গেছেন।

নিহত জাকির হোসেন দামুড়হুদা উপজেলার দর্শনা থানার সীমান্ত সংলগ্ন ঠাকুরপুর গ্রামের আমির হোসেন ছেলে ও ঠাকুরপুর মাধ্যমিক বিদ্যালয়ের দপ্তরি ছিলেন।

শনিবার সকাল ৭ টার দিকে মাঠে কৃষিকাজ করতে গিয়ে তিনি হিট স্ট্রোকে আক্রান্ত হন। এসময় কাজ করা অন্য কৃষকরা তাকে উদ্ধার করে দামুড়হুদা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়ার পথে তিনি মারা যান।

নিহত জাকির হোসেনের পিতা আমির হোসেন জানান, রোদ গরমে মাঠের ধান মরার অবস্থা। ধানের জমিতে সেচ (পানি) দেওয়ার জন্য জাকির সকাল ৭ টার দিকে মাঠে যায়। মাঠে যাওয়ার ঘণ্টাখানেক পর খবর পাই ছেলে মাঠে স্ট্রোক করেছে। এসময় মাঠে থাকা অন্য কৃষকরা জাকিরকে দামুড়হুদা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিতে গেলে পথেই সে মারা যায়।

চুয়াডাঙ্গা প্রথম শ্রেণীর আবহাওয়া পর্যবেক্ষক গবেষণাগারের সিনিয়র পর্যবেক্ষক জামিনুর রহমান জানান, শনিবার সকাল ৯ টায় চুয়াডাঙ্গার তাপমাত্রা ছিল ৩৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এ সময় বাতাসের আর্দ্রতা ছিল ৫৮ শতাংশ। পরে বেলা ১২ টায় চুয়াডাঙ্গার তাপমাত্রা রেকর্ড করা হয় ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এসময় বাতাসের আর্দ্রতা ছিল ১৮ শতাংশ। সবশেষ বিকেল ৩ টায় সর্বোচ্চ ৪২.৩ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।