প্রচ্ছদ আর্ন্তজাতিক ৫ লাখ ডলারের স্কলারশিপ ঘোষণা, আবেদন করতে পারবেন যেসব দেশের শিক্ষার্থী

৫ লাখ ডলারের স্কলারশিপ ঘোষণা, আবেদন করতে পারবেন যেসব দেশের শিক্ষার্থী

ইন্দো-প্যাসিফিক অঞ্চলের ৫০ শিক্ষার্থীর জন্য ৫ লাখ ডলার মূল্যমানের ‘কোয়াড স্কলারশিপ’ বা বৃত্তি দেয়ার নতুন উদ্যোগের চূড়ান্ত ঘোষণা করেছে ভারত। প্রথমবারের মতো আশিয়ান জোটভুক্ত দেশগুলোর শিক্ষার্থীদেরকেও এই স্কলারশিপের আওতায় আনা হয়েছে।

এই স্কলারশিপের আওতায় উচ্চশিক্ষায় আগ্রহী শিক্ষার্থীরা ভারত সরকারের অর্থায়িত কারিগরি প্রতিষ্ঠানে চার বছর মেয়াদী স্নাতক ইঞ্জিনিয়ারিং প্রোগ্রাম সম্পন্ন করতে পারবেন। চতুর্থ ধাপে সশরীরে কোয়াড সম্মেলন শেষে জারি করা উইলমিংটন ঘোষণায় এমনটি বলা হয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন আয়োজিত, কোয়াড লিডারস সামিট স্থানীয় সময় শনিবার (২১ সেপ্টেম্বর) তার নিজ শহর ডেলাওয়্যারের উইলমিংটনে অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন কোয়াড জোটভুক্ত চার দেশের সরকারপ্রধানরা। জো বাইডেনসহ সেখানে ছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ এবং জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। খবর বিজনেস স্ট্যান্ডার্ড।

ঘোষণাপত্রে বলা হয়, ‘ভারত সরকারের অর্থায়নে পরিচালিত কারিগরি প্রতিষ্ঠানে চার-বছরের স্নাতক ইঞ্জিনিয়ারিং প্রোগ্রামে ভর্তি হতে ইন্দো-প্যাসিফিক অঞ্চলের শিক্ষার্থীদের জন্য ৫ লাখ সমমূল্যের ৫০টি ‘কোয়াড স্কলারশিপ’ দেয়ার নতুন উদ্যোগ ঘোষণা করতে পেরে ভারত আনন্দিত।’

প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও জনপ্রিয় সাইট থেকে হুবহু কপি করা। তাই দায়ভার মুল পাবলিশারের। এরপরও কোন অভিযোগ বা ভিন্নমত থাকলে আমাদেরকে জানান আমরা যথাসাধ্য চেষ্টা করব সমাধান করে নিতে।