প্রচ্ছদ জাতীয় হাসিনার ট্রাভেল ডকুমেন্ট, আঃলীগ নেতাকর্মীদের জন্য জরুরি নির্দেশনা

হাসিনার ট্রাভেল ডকুমেন্ট, আঃলীগ নেতাকর্মীদের জন্য জরুরি নির্দেশনা

জাতীয়: সাবেক প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনাকে ট্রাভেল ডকুমেন্ট (টিডি) দিয়েছে ভারতীয় কর্তৃপক্ষ। যে ট্রাভেল ডকুমেন্ট ভারত সরকারের পক্ষ থেকে দেওয়া হয়েছে, সেই ট্রাভেল ডকুমেন্ট নিয়ে বিশ্বের যেকোনো দেশের ভিসা নিয়ে ভ্রমণও করতে পারবেন তিনি। শেখ হাসিনার গুরুত্ব বিবেচনায় তার জন্য এ বিশেষ ব্যবস্থা করেছে ভারত।

সম্প্রতি বঙ্গবন্ধু পরিবারের ঘনিষ্ঠ ও যুক্তরাজ্য আওয়ামী লীগের একজন প্রভাবশালী নেতা এ তথ্য জানিয়েছেন। তবে শেখ হাসিনাকে ‘ট্রাভেল ডকুমেন্ট’ ইস্যু করার বিষয়ে ভারত সরকার আনুষ্ঠানিকভাবে কিছু বলেনি।
যুক্তরাজ্য আওয়ামী লীগের ঐ নেতা বলেন, ভারতেই শেখ হাসিনাকে সার্বক্ষণিক নিরাপত্তা দেওয়া হচ্ছে। তার বোন শেখ রেহানাও সেখানে অবস্থান করছেন। তবে ট্রাভেল ডকুমেন্ট পেলেও শেখ হাসিনার শিগগিরই ভারতের বাইরে ভ্রমণে যাওয়ার কোনো পরিকল্পনা নেই।
এ বিষয়ে ভারতের পররাষ্ট্র দফতর জানায়, মন্ত্রণালয়ের পরবর্তী ব্রিফিংয়ে মুখপাত্র এ বিষয়ে বিস্তারিত জানাবেন।
ঢাকায় ভারতের সাবেক হাইকমিশনার বলেন, ভারত সত্যিই শেখ হাসিনাকে ট্রাভেল ডকুমেন্ট দিলে অবাক হওয়ার কিছু নেই। কারণ এই পরিস্থিতিতে এটাই সবচেয়ে স্বাভাবিক ও প্রত্যাশিত পদক্ষেপ।

ভারতে ম্যাকলিয়ডগঞ্জসহ বিভিন্ন জায়গায় যে কয়েক লাখ তিব্বতি শরণার্থী থাকেন তারাও ভারতের পাসপোর্টধারী নন। ‘ট্রাভেল ডকুমেন্ট’ নিয়েই তারা পৃথিবীর বিভিন্ন দেশে সফর করেন।

তিনি আরো বলেন, শেখ হাসিনা ভারতে যতদিনই থাকুন না কেন, তিনি নিষ্ক্রিয় হয়ে বসে থাকবেন না। পৃথিবীর বহু দেশ সফর করবেন, রাজনীতি ও কূটনীতি চালিয়ে যাবেন। রাজনৈতিক প্রয়োজনে বিশ্বের বিভিন্ন দেশে থাকা দলীয় নেতাকর্মীদের সঙ্গে দেখা করতে শেখ হাসিনা ভারতের বাইরে যাবেন এটাই স্বাভাবিক। সেই বাস্তবতা অনুধাবন করে ভারত যদি তাকে ‘টিডি’ দিয়ে থাকে, এতে অবাক হওয়ার কিছু নেই।

শেখ হাসিনা সরকারের পতনের পর বেশ কয়েকদিন আওয়ামী লীগ তার দলের পক্ষ থেকে কোনো নির্দেশনা দেয়নি নেতাকর্মীদের। সম্প্রতি কয়েকজন সিনিয়র নেতা গণমাধ্যমে বিবৃতি দিচ্ছেন। তবে সামাজিক যোগাযোগ মাধ্যমে আওয়ামী লীগ এবং তার অঙ্গ সংগঠনগুলোর প্যাড ব্যবহার করে বিভিন্ন নির্দেশনা ভাইরাল হচ্ছে। এগুলো নিয়ে চলছে আলোচনা সমালোচনা।

তবে আওয়ামী লীগের পক্ষ থেকে বলা হয়েছে, সামাজিক যোগাযোগ মাধ্যমে আওয়ামী লীগের প্যাড ব্যবহার করে দেওয়া কোনো নির্দেশনার ভিত্তি নেই। গত বৃহস্পতিবার (১৯ জুলাই) দুপুর ২টার দিকে আওয়ামী লীগের ভেরিফায়েড ফেসবুক পেজে দলটির পক্ষ থেকে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়েছে, আওয়ামী লীগের প্যাড ব্যবহার করে, বিভিন্ন নামে বেনামে নির্দেশনা দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিবৃতি দিচ্ছে কে বা কারা। যেইগুলোর কোন ভিত্তি নেই।

আওয়ামী লীগের ফেসবুক পেইজ, টেলিগ্রাম চ্যানেল, টুইটার (এক্স), ইউটিউব চ্যানেলের বাইরে অন্য কোনো সামাজিক মাধ্যমের পেইজ বা মিডিয়া থেকেও যে কোন দলীয় আপডেট আসলে তা অবশ্যই আওয়ামী লীগের যোগাযোগ মাধ্যম থেকে যাচাই [ভেরিফাই] করার জন্য সবাইকে বিনীত অনুরোধ করা হয়েছে। আওয়ামী লীগের নেতাকর্মী ও সমর্থকদের সঙ্গে সাংবাদিকদেরও দৃষ্টি আকর্ষণ করা হয়েছে পোস্টে।

সূত্র : যুগান্তর

প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও জনপ্রিয় সাইট থেকে হুবহু কপি করা। তাই দায়ভার মুল পাবলিশারের। এরপরও কোন অভিযোগ বা ভিন্নমত থাকলে আমাদেরকে জানান আমরা যথাসাধ্য চেষ্টা করব সমাধান করে নিতে।