প্রচ্ছদ আন্তর্জাতিক যে কারণে ৩২ দিনের মধ্যেই এমভি আব্দুল্লাহর মুক্তি

যে কারণে ৩২ দিনের মধ্যেই এমভি আব্দুল্লাহর মুক্তি

দেশজুড়ে: জিম্মিদশা থেকে অন্তত তিন মাসের আগে মুক্ত হতে পারবে না বলে ধারণা করেছিলেন এমভি আব্দুল্লাহর ২৩ নাবিক। কিন্তু মাত্র ৩২ দিনের মধ্যেই মুক্ত হওয়াতে বিস্মিত ও উৎফুল্ল নাবিকেরা সন্তুষ্টি জানাচ্ছেন সংশ্লিষ্টদের। শিপিং মালিকেরা বলছেন, আগের অভিজ্ঞতায় তৃতীয় পক্ষ ছাড়া জলদস্যুদের সঙ্গে সরাসরি যোগাযোগ করায় সময় কম লেগেছে।

১২ মার্চ, ভারত মহাসাগরে জাহাজ এমভি আবদুল্লাহকে ছিনতাইয়ের পর নাবিকদের জিম্মি করে ফেলে সোমালিয় জলদস্যুরা। এরপর থেকেই নাবিকেরা সংশয়ে ছিল সুস্থভাবে ফেরা নিয়ে। এমনকি মুক্ত হলেও তা হতে পারে দীর্ঘ সময়ের পর। সেভাবেই নিজেদের মানসিকভাবে প্রস্তুত রাখছিলেন তারা।

সোমালিয় জলদস্যুদের কবলে পড়ে অনেক জাহাজকেই মুক্ত হতে সময় লেগেছে বছরের বেশি। সে সময় নাবিকদের সহ্য করতে হয়েছিল অবর্ণনীয় নির্যাতন। কিন্তু এমভি আবদুল্লাহ মাত্র ৩২ দিনেই মুক্ত হওয়ায় বিস্মিত হয়েছেন জিম্মি নাবিকেরা।

জাহাজ এমভি আবদুল্লাহর সেকেন্ড ক্যাপ্টেন আতিক উল্লাহ বলেন, ‘আমরা জিম্মিদশা থেকে অন্তত তিন মাসের আগে মুক্ত হতে পারব না বলে মানসিক প্রস্তুতি নিয়েছিলাম। কিন্তু মাত্র ৩২ দিনের মধ্যেই মুক্ত হতে পারব কল্পনা করিনি।’

জাহাজ এমভি আবদুল্লাহর প্রথম ক্যাপ্টেন আব্দুর রশীদ জানান, ‘আমরা একেবারেই শান্ত ছিলাম। কারণ প্রধান নির্বাহী কর্মকর্তা মেহেরুল করিম একজন অভিজ্ঞ মানুষ। তিনি বুঝে-শুনে সিদ্ধান্ত নেবেন।’

জাহাজ কর্তৃপক্ষ জানিয়েছে, প্রথম থেকেই তাদের লক্ষ্য ছিল দ্রুত নাবিকদের অক্ষতভাবে উদ্ধার করা। ১৩ বছর আগে জাহাজ জাহান মনির উদ্ধার অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে সফলতা পেয়েছেন তাঁরা।

এস আর শিপিংয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা মেহেরুল করিম জানান, ১৩ বছর আগে জাহাজ এ রকম একটা ইনসিডেন্ট ঘটেছিল জাহাজ জাহান মনির সঙ্গে। তখন এ ধরনের ঘটনা প্রথম ঘটেছিল, অভিজ্ঞতা ছিল না আমাদের, এ কারণে জাহাজ উদ্ধারে সময় লেগেছিল। সেই অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে তৃতীয় পক্ষ ছাড়া জলদস্যুদের সঙ্গে সরাসরি যোগাযোগ করায় জাহাজ উদ্ধারে সময় কম লেগেছে।

মুক্ত নাবিকেরা এখন রয়েছেন দুবাইয়ের পথে। সেখানে বেশিরভাগ নাবিক নেমে দেশে ফিরলেও, কয়েকজন নাবিক থেকে যাবেন জাহাজেই। জাহাজটিতে রাখা হয়েছে কড়া পাহারা। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নৌবাহিনীর জাহাজ এমভি আব্দুল্লাহকে দিচ্ছে বিশেষ নিরাপত্তা।

১৪ এপ্রিল দীর্ঘ একমাস জিম্মি থাকার পর মুক্ত হয় বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ। গতকাল সোমবার প্রকাশিত এক আপডেট প্রতিবেদনে এমভি আব্দুল্লাহ জাহাজের মালিক প্রতিষ্ঠান কেএসআরএম জানায়, এই নিরাপত্তার মধ্যেই আগামী ২২ এপ্রিল (সোমবার) দুবাইয়ের আল হারমিয়া বন্দরে পৌঁছাবে জাহাজটি।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে প্রকাশিত বেশ কিছু ছবিতে দেখা যায়, কাঁটাতার দিয়ে বানানো হয়েছে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা। এতে আবারও যাতে কোনো জলদস্যু উঠতে না পারে, সেই ব্যবস্থা রাখা হয়েছে।