প্রচ্ছদ ধর্ম ও জীবন মহানবী সা. যে ৩ বিপদ থেকে মুক্তির সুসংবাদ দিয়েছেন

মহানবী সা. যে ৩ বিপদ থেকে মুক্তির সুসংবাদ দিয়েছেন

আবু মালিক আল আশআরী রা.-এর সূত্রে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, নিশ্চয়ই আল্লাহ তোমাদেরকে তিনটি বিপদ থেকে মুক্তি দিয়েছেন।

তা হলো-

১. তোমাদের নবী তোমাদের অভিশাপ দিবেন না, অন্যথায় তোমরা সকলেই ধ্বংস হয়ে যেতে।

২. বাতিলপন্থী কখনো সত্যপন্থীদের উপর বিজয়ী হবে না।

৩. তোমরা সকলে এক সাথে পথভ্রষ্ট হবে না। (সহীহাহ, হাদিস : ১৩৩১)

আরেক হাদিসে সাওবান রা. থেকে বর্ণিত, রাসুলুল্লাহ সা. বলেছেন, ‘আল্লাহ তায়ালা আমার জন্য জমিন ঘুচিয়ে দিলেন। ফলে আমি তার পূর্ব-পশ্চিম দেখেছি, নিশ্চয়ই আমার উম্মতের রাজত্ব পৌঁছবে যতটুকু আমার সামনে পেশ করা হয়েছে। আমাকে লাল ও সাদা দুটি ভাণ্ডার দেওয়া হয়েছে।

আমি আমার প্রতিপালকের কাছে আমার উম্মতের জন্য প্রার্থনা করেছি, যেন তাদের ব্যাপক দুর্ভিক্ষের মাধ্যমে ধ্বংস করা না হয়, যেন তাদের ওপর তাদের ব্যতীত কোনো দুশমন চাপিয়ে দেওয়া না হয়, যে তাদের সমূলে ধ্বংস করবে।

আমার রব আমাকে বলেছেন, হে মুহাম্মদ! আমি যখন কোনো সিদ্ধান্ত গ্রহণ করি, তা প্রত্যাখ্যান করা হয় না। আমি তোমার উম্মতের জন্য তোমাকে প্রদান করলাম যে তাদের ব্যাপক দুর্ভিক্ষ দ্বারা ধ্বংস করব না। তাদের ওপর তাদের ব্যতীত কোনো দুশমন চাপিয়ে দেব না, যারা তাদের সমূলে ধ্বংস করবে, যদিও দুনিয়ার প্রান্ত থেকে এসে একত্র হয়, অথবা বলেছেন, দিগন্তের মধ্য থেকে এসে, তবে তারা একে অপরকে ধ্বংস করবে, একে অপরকে বন্দি করবে।’ (সহিহ মুসলিম, হাদিস : ২৮৮৯)

প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও জনপ্রিয় সাইট থেকে হুবহু কপি করা। তাই দায়ভার মুল পাবলিশারের। এরপরও কোন অভিযোগ বা ভিন্নমত থাকলে আমাদেরকে জানান আমরা যথাসাধ্য চেষ্টা করব সমাধান করে নিতে।