প্রচ্ছদ হেড লাইন ভারতে ইলিশ রপ্তানি নিয়ে যা বললেন পিনাকী ভট্টাচার্য

ভারতে ইলিশ রপ্তানি নিয়ে যা বললেন পিনাকী ভট্টাচার্য

হেড লাইন: সম্প্রতি বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের পক্ষ থেকে জানানো হয়েছিল এবার দুর্গাপূজায় ভারতে কোনো ইলিশ যাবে না। এরপর থেকে শুরু হয় নানা আলোচনা-সমালোচনা। তবে সব জল্পনা-কল্পনার পর অবশেষে বাংলাদেশের ইলিশ দিয়ে এবারও পূজা পালন করবে ভারতীয়রা। শনিবার (২১ সেপ্টেম্বর) ভারতে ৩ হাজার টন ইলিশ মাছ রপ্তানির অনুমোদন দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। এক বিজ্ঞপ্তিতে এ- সংক্রান্ত আদেশ জারি করা হয়েছে। আদেশে বলা হয়, আসন্ন দুর্গাপূজা উপলক্ষে রপ্তানিকারকদের আবেদনের পরিপ্রেক্ষিতে নির্ধারিত শর্তাবলি পূরণ সাপেক্ষে তিন হাজার টন ইলিশ মাছ রপ্তানির অনুমোদন দেওয়া হলো। এ লক্ষ্যে রপ্তানিকারকদের ২৪ সেপ্টেম্বর দুপুর ১২টার মধ্যে বাণিজ্য মন্ত্রণালয় বরাবর আবেদন করতে বলা হয়েছে। আদেশে বলা হয়েছে, ওই তারিখের পর করা আবেদন গ্রহণযোগ্য হবে না। ভারতে ইলিশ মাছ রপ্তানির জন্য যারা আগেই আবেদন করেছেন, তাদের নতুন করে আবেদন করার প্রয়োজন নেই বলে বাণিজ্য মন্ত্রণালয়ের আদেশে বলা হয়েছে।

নতুন সরকার ভারতে ইলিশ রপ্তানি করবে কি না এ নিয়ে বেশ কিছুদিন ধরে আলোচনা চলছে। এরই মধ্যে এমন সিদ্ধান্ত এলো। সম্প্রতি বাংলাদেশের পক্ষ থেকে এবার ইলিশ দেওয়া হবে না বলে ইঙ্গিত দেওয়া হয়। কিন্তু অবশেষে ভারতে যাচ্ছে ইলিশ।

সম্প্রতি ইলিশ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে স্ট্যাটাস দিয়েছেন পিনাকী ভট্রাচার্য। যা নিয়ে সর্বমহলে ব্যাপক আলোচনা-সমালোচনা হচ্ছে। সেই পোস্টটি পাঠকদের সামনে হুবহু তুলে ধরা হল-

হাসিনার সরকার তার পুরো আমলে ইলিশ পাঠাইছে সাড়ে পাচ হাজার টন তাও চার বছরে। আর প্রফেসর ইউনুসের সরকার এক বছরেই পাঠাইতেছে তিন হাজার টন ইলিশ।
প্রফেসর ইউনুস তো দেখতেছি হাসিনার চাইতে এক কাঠি সরেস ভারতবন্ধু।

(পিনাকী ভট্টাচার্যের ফেসবুক পোস্ট থেকে হুবহু নেওয়া।) পিনাকী ভট্টাচার্য : লেখক ও অ্যাক্টিভিস্ট

প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও জনপ্রিয় সাইট থেকে হুবহু কপি করা। তাই দায়ভার মুল পাবলিশারের। এরপরও কোন অভিযোগ বা ভিন্নমত থাকলে আমাদেরকে জানান আমরা যথাসাধ্য চেষ্টা করব সমাধান করে নিতে।