প্রচ্ছদ আন্তর্জাতিক প্রবাসীদের বৈধ হওয়ার সুখবর দিলো আমিরাত

প্রবাসীদের বৈধ হওয়ার সুখবর দিলো আমিরাত

আন্তর্জাতিক : সংযুক্ত আরব আমিরাতে আগামী ১ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে দুই মাসের সাধারণ ক্ষমা। এই সময়ে অবৈধ অভিবাসী বা প্রবাসীরা বৈধ হতে পারবেন। পাশাপাশি দেশে ফিরতে চাইলে, তাদের জন্যও থাকছে দেশে ফেরার সুবিধা। তবে এজন্য গুণতে হবে না কোনো জরিমানা।

বুধবার (২৮ আগস্ট) এক সংবাদ সম্মেলনে এ ব্যাপারে বিস্তারিত তথ্য জানিয়েছে আমিরাতের আইডেন্টিটি, সিটিজেনশিপ, কাস্টমস অ্যান্ড সিকিউরিটি কর্তৃপক্ষ (আইসিপি)। সংস্থাটির কর্মকর্তারা বলেছেন, মেয়াদ শেষ হওয়া রেসিডেন্সি ভিসা থেকে শুরু করে পর্যটনসহ সব ভিসা এই সাধারণ ক্ষমতার আওতায় থাকবে। অর্থাৎ সব অভিবাসী এই সুযোগ পাবেন।

এ ছাড়া যেসব অভিবাসীর সন্তান জন্ম হয়েছে; কিন্তু কাগজপত্র করা হয়নি। তারাও বৈধ কাগজপত্র সংগ্রহ করতে পারবেন।

আইসিপি বলেছে, “যারা আমিরাতে অবৈধভাবে বসবাস করছেন তারা যদি বৈধ হতে চান অথবা নিজ দেশে ফিরে যেতে চান তাদের জন্য এটি সবচেয়ে বড় সুযোগ। যারা দেশে ফিরবেন তারা চাইলে বৈধ ভিসা নিয়ে যে কোনো সময় আবারও আমিরাতে আসতে পারবেন। যারা অবৈধ থেকে বৈধ হবেন তাদের কাছ থেকে ওভার-স্টের (সময়সীমার চেয়ে বেশি সময় অবস্থান) জন্য কোনো ধরনের জরিমানা নেয়া হবে না। এছাড়া যারা নিজ দেশে ফিরবেন তাদের কাছ থেকেও কোনো এক্সিট ফি নেয়া হবে না।”

আমিরাতে ইতোপূর্বে ছয় বছর আগে সাধারণ ক্ষমা ঘোষণা করা হয়েছিল। ২০১৮ সাল প্রথমে ১ আগস্ট থেকে শুরু হয়ে ৩১ অক্টোবর পর্যন্ত চলেছিল ওই ক্ষমার মেয়াদ। পরে এর মেয়াদ আরও দুই মাস বাড়ানো হয়। প্রসঙ্গত, ২০০৭ সাল থেকে ২০২৪ সালের মধ্যে মধ্যে এ নিয়ে চতুর্থবারের মতো প্রবাসীদের এমন সুযোগ দিচ্ছে আরব আমিরাতের সরকার।

সূত্র: খালিজ টাইমস

প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও জনপ্রিয় সাইট থেকে হুবহু কপি করা। তাই দায়ভার মুল পাবলিশারের। এরপরও কোন অভিযোগ বা ভিন্নমত থাকলে আমাদেরকে জানান আমরা যথাসাধ্য চেষ্টা করব সমাধান করে নিতে।