প্রচ্ছদ খেলাধুলা প্রথম দেখায় বাংলাদেশকে লজ্জায় ডুবিয়েছিল যেসব দেশ

প্রথম দেখায় বাংলাদেশকে লজ্জায় ডুবিয়েছিল যেসব দেশ

Oplus_131072

আর মাত্র ১১ দিন পরেই পর্দা উঠছে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের। এবার যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে বসবে বৈশ্বিক এই মহাযজ্ঞ। তবে সংক্ষিপ্ত সংস্করণের এই মহারণ শুরুর আগেই বড় ধাক্কা খেয়েছে বাংলাদেশ।

বৈশ্বিক এই টুর্নামেন্টকে সামনে রেখে যুক্তরাষ্ট্রের সঙ্গে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলছে লাল-সবুজের প্রতিনিধিরা। স্বাগতিকদের সঙ্গে প্রথমবারের দেখাতেই লজ্জার পরাজয়কে সঙ্গী করেছে নাজমুল হোসেন শান্তর দল। এমন হারের পর ‘শাক দিয়ে মাছ ঢাকা, লজ্জা দিয়ে মুখ ঢাকা’র মতো করে ব্যাখ্যাও দিয়েছেন টাইগার দলপতি। তার বিশ্বাস, সিরিজের পরের ম্যাচেই ঘুরে দাঁড়াবে লাল-সবুজ শিবির।

এদিকে এবারই প্রথম এমন লজ্জায় পড়েনি বাংলাদেশ। এর আগেও বাংলাদেশের বিপক্ষে প্রথম দেখাতেই জয় ছিনিয়ে নিয়েছে অনেক দেশ। বাংলাদেশকে লজ্জায় ডুবানোর তালিকায় ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, ভারত, পাকিস্তান, জিম্বাবুয়ের মতো দলগুলো রয়েছে। এসব দলের বিপক্ষে প্রথম দেখাতেই হেরেছে টাইগাররা।

১৯৯৭ সালে বাংলাদেশের বিপক্ষে নিজেদের প্রথম আন্তর্জাতিক ম্যাচ জিতেছিল কেনিয়া। এ ছাড়া কানাডা, যুক্তরাষ্ট্র, নেদারল্যান্ডস, আয়ারল্যান্ড, আফগানিস্তানও বাংলাদেশের বিপক্ষে নিজেদের প্রথম আন্তর্জাতিক ম্যাচটি জিতেছে। আর স্কটল্যান্ড ও হংকং নিজেদের প্রথম আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচটি টাইগারদের বিপক্ষেই জিতেছে।