প্রচ্ছদ হেড লাইন প্রথমবারের মতো গরুর ওপর কর নির্ধারণ

প্রথমবারের মতো গরুর ওপর কর নির্ধারণ

হেড লাইন:বিশ্বে প্রথমবারের মতো গরুর ওপর কর নির্ধারণ করেছে ইউরোপের অন্যতম কৃষি ও খামার নির্ভর অর্থনীতির দেশ ডেনমার্ক। পশু পালনকারী এবং খামারীকে গরুপ্রতি বছরে কর দিতে হবে ৯৬ মার্কিন ডলার যা বাংলাদেশি মুদ্রায় প্রায় সাড়ে ১১ হাজার টাকা।

সিএনএনের খবরে বলা হয়, ইউরোপের দেশ ডেনমার্ক একটি প্রধান দুগ্ধ এবং শুকরের মাংস রপ্তানিকারক দেশ। কৃষি নির্ভর অর্থনীতির এই দেশটি পরিবেশের জন্য ক্ষতিকর গ্যাস নির্গমনের বড় উৎস। তাই দেশটির জোট সরকার চলতি সপ্তাহে কৃষিতে বিশ্বের প্রথম কার্বন নির্গমন কর চালু করতে সম্মত হয়েছে। ২০৩০ সাল থেকে পশুর ওপর নতুন এই কর আদায় কার্যকর হবে।

ইউরোপের অন্যতম কৃষি ও খামার নির্ভর অর্থনীতির দেশ ডেনমার্কে এই সংক্রান্ত চুক্তি সই হয়েছে। চুক্তিতে বলা হয়েছে, পৃথিবীর উত্তাপ বাড়াতে পশু থেকে নির্গত গ্যাস (কার্বন) বিশেষভাবে দায়ী। তাই পশুপালনকারীকেও এই দায় বহন করতে হবে। প্রতি গরুর জন্যে পালনকারীকে দিতে হবে ৬৭২ ক্রোন বা ৯৬ মার্কিন ডলার।

প্রেসিডেন্টকে কালো জাদুর চেষ্টা, মালদ্বীপে মন্ত্রী গ্রেপ্তারপ্রেসিডেন্টকে কালো জাদুর চেষ্টা, মালদ্বীপে মন্ত্রী গ্রেপ্তার জোট সরকারের এই চুক্তির উদ্দেশ্য হচ্ছে, ৪০ বিলিয়ন ক্রোন খরচ করে বিশাল এলাকায় বনভূমি এবং জলাশয় পুনরুদ্ধার করা। এই বিনিয়োগ দেশটির জলবায়ু সংক্রান্ত লক্ষ্যমাত্রা অর্জনে সহায়ক হবে।