প্রচ্ছদ আবহাওয়া ধেয়ে আসছে ভয়ংকর ঘূর্ণিঝড় ‘ডানা’

ধেয়ে আসছে ভয়ংকর ঘূর্ণিঝড় ‘ডানা’

আবহাওয়া: আগামী ২২ অক্টোবরে মধ্যে বঙ্গোসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে বলে জানিয়েছে ভারতের আবহাওয়া বিষয়ক সরকারি সংস্থা আইএমডি। অক্টোবর মাসে স্বভাবতই সাগরে অনুকূল পরিস্থিতি থাকায় এটি ঘূর্ণিঝড়ে রূপ নেওয়ার আশঙ্কাও রয়েছে বলছেন আবহাওয়াবিদদের কেউ কেউ।

আইএমডি আজ বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, আগামী ২০ অক্টোবরের দিকে উত্তর আন্দামান সাগরে একটি ঘূর্ণাবর্ত সৃষ্টির প্রবল সম্ভাবনা রয়েছে। এর প্রভাবে ২২ অক্টোবরের দিকে মধ্য বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। পরে এটি আরো উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে এবং আরো ঘণীভূত হতে পারে। এ বিষয়ে জানতে চাইলে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক বলেন, ‘অক্টোবর মাসে এমনিতেই ঘূর্ণিঝড়ের অনুকূল পরিস্থিতি থাকে সাগরে। ২২ অক্টোবর মধ্য বঙ্গোপসাগরে একটি লঘুচাপও হতে পারে। তবে এখনও এ বিষয়ে (ঘূর্ণিঝড়) নিশ্চিত করে কিছু বলার মতো পরিস্থিতি তৈরি হয়নি।

এর আগে আবহাওয়া অধিদপ্তর এ মাসের শুরুতে অক্টোবরের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে জানিয়েছিল, চলতি মাসে বঙ্গোপসাগরে এক থেকে তিনটি লঘুচাপ সৃষ্টি হতে পারে যার মধ্যে একটি নিম্নচাপ বা ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। এদিকে কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু বিষয়ক পিএইচডি গবেষক মোস্তফা কামাল পলাশ আমেরিকা ও ইউরোপিয়ান ইউনিয়নের আবহাওয়া পূর্বাভাস মডেলের বরাত দিয়ে জানিয়েছেন, ২১ থেকে ২৬ অক্টোবরে মধ্যে বঙ্গোপসাগরে একটি ঘূর্ণিঝড় সৃষ্টি হতে পারে। পলাশ জানান, সম্ভাব্য ঘূর্নিঝড়টি কম কিংবা মাঝারি শক্তিসম্পন্ন হতে পারে। ঘূর্ণিঝড় হলে তা ২৪ বা ২৫ অক্টোবর উপকূলে আঘাত করতে পারে। সম্ভাব্য ঘূর্ণিঝড়টি কোথায় আঘাত করতে পারে তা এখনই নিশ্চিত করে বলা সম্ভব নয়। এর জন্য ২০ অক্টোবর পর্যন্ত অপেক্ষা করতে হবে বলে জানান তিনি। আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ শাহানাজ সুলতানা বৃহস্পতিবার রাতে বলেন, ‘বঙ্গোপসাগরে অবস্থিত নিম্নচাপটি ভারতের উপকূল অতিক্রম করে দুর্বল হয়ে পড়েছে। আগামীকাল (শুক্রবার) দেশের কিছু কিছু অঞ্চলে বৃষ্টি থাকতে পারে। এরপর আবার তা কমতে পারে। আগামী ২২ বা ২৩ অক্টোবরের দিকে আবার বৃষ্টি বাড়তে পারে।’

সূত্র : zoombangla

প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও জনপ্রিয় সাইট থেকে হুবহু কপি করা। তাই দায়ভার মুল পাবলিশারের। এরপরও কোন অভিযোগ বা ভিন্নমত থাকলে আমাদেরকে জানান আমরা যথাসাধ্য চেষ্টা করব সমাধান করে নিতে।