প্রচ্ছদ হেড লাইন তিন শর্তে বাংলাদেশকে ঋণ দিবে বিশ্বব্যাংক- সুখবর

তিন শর্তে বাংলাদেশকে ঋণ দিবে বিশ্বব্যাংক- সুখবর

হেড লাইন: দেশের ব্যাংক ও আর্থিক খাতের সংস্কার এবং কেন্দ্রীয় ব্যাংককে শক্তিশালীকরণের জন্য এক বিলিয়ন বা ১০০ কোটি মার্কিন ডলার ঋণ সহায়তা দিবে বিশ্বব্যাংক। আর এ জন্য সংস্থাটি তিনটি শর্ত বেঁধে দিয়েছে বাংলাদেশ ব্যাংককে। রবিবার (১৫ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের গভর্নর আহসান এইচ মনসুরের সঙ্গে বৈঠককালে বিশ্বব্যাংকের প্রতিনিধি দলের সদস্যরা এসব শর্ত বেঁধে দেন।

এ সময় বাংলাদেশ ব্যাংকের কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তা উপস্থিত ছিলেন। বিশ্বব্যাংকের প্রসপারিটি প্র্যাকটিস গ্রুপের আঞ্চলিক পরিচালক মেথিউ এ. ভারঘিস প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। সংস্থার বাংলাদেশ ও ভুটানের কান্ট্রি ডিরেক্টর আবদুলায়ে সেকও বৈঠকে অংশ নেন। জানা গেছে, আর্থিকখাত সংস্কারে বাংলাদেশকে ১০০ কোটি ডলার ঋণ সহায়তা দেবে বিশ্বব্যাংক।

এর মধ্যে নীতি সহায়তার অংশ হিসেবে ৭৫ কোটি ডলার এবং বিনিয়োগের জন্য মিলবে ২৫ কোটি ডলারের ঋণ। এর বাইরে গ্যারান্টি ফ্যাসিলিটি হিসেবে দেয়ার কথা রয়েছে আরও ১৫ কোটি ডলার। আগামী ডিসেম্বরের মধ্যে বিশ্বব্যাংকের বোর্ডে এ ঋণ অনুমোদন হওয়ার কথা রয়েছে। এদিকে ব্যাংক খাতের সংস্কারেরর জন্য ১৫০ কোটি ডলার দিবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এর প্রথম অংশ ৫০ কোটি ডলার আসবে আগামী বছর মার্চে।

সূত্র: zoombangla

প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও জনপ্রিয় সাইট থেকে হুবহু কপি করা। তাই দায়ভার মুল পাবলিশারের। এরপরও কোন অভিযোগ বা ভিন্নমত থাকলে আমাদেরকে জানান আমরা যথাসাধ্য চেষ্টা করব সমাধান করে নিতে।