প্রচ্ছদ হেড লাইন জোট গঠন নিয়ে যে ঘোষণা দিল পিটিআই

জোট গঠন নিয়ে যে ঘোষণা দিল পিটিআই

আন্তর্জাতিক: ভোটগ্রহণের পর নির্বাচনের ফলাফল ঘোষণা করেছে পাকিস্তান নির্বাচন কমিশিন। তবে এ নির্বাচনে এককভাবে সরকার গঠনের মতো আসন পায়নি কোনো রাজনৈতিক দলই। যদিও এককভাবে সবচেয়ে বেশি আসন পেয়েছে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পিটিআই। ফলে জোটের ওপর নির্ভর করছে সরকার গঠন।

সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানে ঘনিষ্ঠ ও মিডিয়া উপদেষ্টা জুলফি বুখারি জানিয়েছেন, পিটিআই খুব দ্রুতই দলীয় ব্যানারের নাম ঘোষণা করবে। এরপরই স্বতন্ত্র পার্থীদের এ জোটে যোগ দিতে বলা হবে। শনিবার (১০ ফেব্রুয়ারি) সংবাদমাধ্যম আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তানে স্বতন্ত্র প্রার্থীরা নিজেরা সরকার গঠন করতে পারে না। এজন্য তাদের কোনো দলের সঙ্গে জোট করতে হয়। সরকার গঠনের জন্য বিজয়ী হওয়ার ৭২ ঘণ্টার মধ্যে তাদের কোনো দলের মনোনয়ন নিতে হবে।

জুলফি বুখারি বলেন, আমাদের স্বতন্ত্র প্রার্থীদের কোথাও যাওয়ার ভয় নেই। কেননা এসব প্রার্থীরা গত ১৮ মাস ধরে সংগ্রাম করে আসছে। তারা সব ধরনের অত্যাচার ও নির্যাতন সহ্য করে এসেছে।

এর আগে রাজনৈতিক বিশেষজ্ঞ আসমা ওয়াদুদ বলেন, রাজনৈতিক দলগুলো মূল লক্ষ্য অর্জনের জন্য বিরোধীদের সঙ্গে জোট গঠন করে তাহলে তারা ভোটারদের থেকে বিচ্ছিন্নতার মুখোমুখি হবে।

আলজাজিরাকে তিনি বলেন, এর আগে যখন দলগুলো জোটের জন্য বিরোধীদের সঙ্গে হাত মিলিয়েছে তখনই এটা তাদের রাজনৈতিক আদর্শকে মারাত্মকভাবে আঘাত করেছে। ভোটাররা রাজনৈতিক দলের আচরণের কারণে হতাশ ও বিচ্ছিন্ন হয়ে পড়েছিল। ফলে যদি আবারও এটি ঘটে তাদের সমস্যা আরও প্রকট হবে। রাজনৈতিক দলগুলো নিজেদের মূলধন আরও হারিয়ে ফেলবে।

রাজনৈতিক এ গবেষক বলেন, রাজনৈতিক দলগুলোর এমন জোটের কারণে ইমরান খানের জনপ্রিয়তা ব্যাপকহারে বেড়েছে। ফলে তার দল পিটিআই সব রাজনৈতিক দলের বিরুদ্ধে একজোট হয়ে দাঁড়িয়েছে।

উল্লেখ্য, গত ৮ ফেব্রুয়ারি পাকিস্তানের নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। এ নির্বাচনে এখন পর্যন্ত সংবাদমাধ্যম জিও নিউজের প্রতিবেদন অনুযায়ী, ২৬৫টি আসনের ফল ঘোষণা করেছে ইসিপি। এতে সর্বোচ্চ ১০৪টি আসন পেয়েছে স্বতন্ত্র প্রার্থীরা। তাদের মধ্যে ইমরান সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা পেয়েছেন ৯৫টি। নওয়াজ শরিফের পিএমএমএল-এন ৭৪টি আসন নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে। আর তৃতীয় স্থানে রয়েছে বিলাওয়াল ভুট্টোর দল পিপিপি। তারা পেয়েছে ৫৪টি আসন। বাকি আসনগুলো অন্যরা পেয়েছেন। এ ছাড়া একটি আসনের প্রার্থী গুলিবিদ্ধ হয়ে নিহত হওয়ায় ওই আসনে ভোট স্থগিত করে নির্বাচন কমিশন।

প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও জনপ্রিয় সাইট থেকে হুবহু কপি করা। তাই দায়ভার মুল পাবলিশারের। এরপরও কোন অভিযোগ বা ভিন্নমত থাকলে আমাদেরকে জানান আমরা যথাসাধ্য চেষ্টা করব সমাধান করে নিতে।