প্রচ্ছদ আবহাওয়া জানা গেল কোথায় আঘাত হানবে ঘূর্ণিঝড় ‘আসনা’

জানা গেল কোথায় আঘাত হানবে ঘূর্ণিঝড় ‘আসনা’

আবহাওয়া: শক্তিশালী ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে আরব সাগরের উত্তরাংশে সৃষ্টি হওয়া গভীর নিম্নচাপ। উপকূলের দিকে ধেয়ে আসা এই ঘূর্ণিঝড়ের নাম আসনা। এরই মধ্যে ঘূর্ণিঝড় আসনা নিয়ে ঘণ্টায় ঘণ্টায় আপডেট জানাচ্ছে ভারত ও পাকিস্তান।

ঘূর্ণিঝড় আসনা মুহূর্তে গুজরাটের নালিয়া শহরের পশ্চিম উপকূল থেকে ২৫০ কিলোমিটার, পাকিস্তানের করাচির উপকূল থেকে ১৬০ কিলোমিটার এবং বেলুচিস্তানের পাসনি উপকূল থেকে ৩৫০ কিলোমিটার দূরে রয়েছে। ঘণ্টায় ১৪ কিলোমিটার গতিতে এগোচ্ছে শক্তিশালী এই ঘূর্ণিঝড়।

ভারতের কেন্দ্রীয় আবহাওয়া অধিদপ্তর-আইএমডি তাদের সর্বশেষ পূর্বাভাসে জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টার মধ্যে ঝড়টি ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য গুজরাটের উপকূলে আছড়ে পড়বে। আসনার প্রভাবে গুজরাটের জামনগর, সুরাট, পোরবন্দর, মোরবি, স্বর্কা এবং কুচ জেলায় বুধবার রাত থেকেই শুরু হয়েছে ভারি বর্ষণ। অতি বর্ষণের কারণে এসব জেলার অনেক এলাকায় দেখা দিয়েছে বন্যা। তবে সর্বশেষ ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে কচ্ছ জেলায়। আইএমডির সিনিয়র আবহাওয়াবিদ রামাশ্রয় যাদব জানান, গত ২৪ ঘণ্টায় কচ্ছ জেলায় ৮৮২ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। এটি স্বাভাবিক সময়ের তুলনায় অন্তত ৫০ শতাংশ বেশি। এছাড়া সুরাট এবং কুচ জেলায়ও গেল ২৪ ঘণ্টায় ভারি বর্ষণ হয়েছে।

সূত্র : কালবেলা

প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও জনপ্রিয় সাইট থেকে হুবহু কপি করা। তাই দায়ভার মুল পাবলিশারের। এরপরও কোন অভিযোগ বা ভিন্নমত থাকলে আমাদেরকে জানান আমরা যথাসাধ্য চেষ্টা করব সমাধান করে নিতে।