প্রচ্ছদ জাতীয় চাকরি হারালেন কোটার সুবিধা নেওয়া সেই তরুণী

চাকরি হারালেন কোটার সুবিধা নেওয়া সেই তরুণী

কোটা ব্যবস্থার সুযোগ নিয়ে সরকারি চাকরি বাগিয়ে নিয়েছিলেন এক তরুণী। এ নিয়ে ব্যাপক সমালোচনা তৈরি হয়। এরপরই তরুণীকে চাকরি থেকে সরিয়ে দেওয়া হয়।

আলোচিত ওই তরুণীর নাম পূজা খেড়কর। ভারতের বিতর্কিত এই আইএএস কর্মকর্তাকে শনিবার তার প্রশাসনিক পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

কেন্দ্রীয় সরকার অল ইন্ডিয়া সার্ভিস অ্যাক্ট, ১৯৫৪ এবং সিভিল সার্ভিস পরীক্ষা ২০২২ ধারার শিক্ষানবিশ আইন প্রয়োগ করে পূজার নিয়োগ বাতিল করেছে।

ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন-ইউপিএসসি জানিয়েছে, পরিচয় জাল করে আমলা হওয়ার প্রবেশিকা পরীক্ষায় অংশ নেওয়ার জন্য দোষী সাব্যস্ত হয়েছেন পূজা।

পরীক্ষায় বসতে নিজের নাম, বাবা-মায়ের নাম, ছবি, স্বাক্ষর, প্রতিবন্ধী প্রশংসাপত্র- সবই বারবার বদলেছেন পূজা। এসব অভিযোগের ভিত্তিতে গেল ৩১ জুলাই পূজার নিয়োগ বাতিল করে ইউপিএসসি।

তারা জানায়, ভবিষ্যতে পূজা আর কোনো সরকারি পরীক্ষায় অংশ নিতে পারবে না। পাশাপাশি তার বিরুদ্ধে প্রতারণা এবং জালিয়াতির মামলাও করেছিল ইউপিএসসি। সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে আদালতের দ্বারস্থ হয়েছিলেন পূজা।

পূজার যুক্তি ছিল, একবার আমলা হিসেবে নিযুক্ত হলে আর ইউপিএসসির কিছু করার থাকে না। ফলে পূজাকে বরখাস্ত করার ক্ষমতাও তাদের হাতের বাইরে। এরপরই তার নিয়োগ বাতিল করল কেন্দ্র।

সুত্রঃ কালবেলা

প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও জনপ্রিয় সাইট থেকে হুবহু কপি করা। তাই দায়ভার মুল পাবলিশারের। এরপরও কোন অভিযোগ বা ভিন্নমত থাকলে আমাদেরকে জানান আমরা যথাসাধ্য চেষ্টা করব সমাধান করে নিতে।