প্রচ্ছদ আর্ন্তজাতিক কাবা তাওয়াফের পর স্ত্রীর সামনেই মৃত্যুর কোলে ঢলে পড়েন, এর আগে যা...

কাবা তাওয়াফের পর স্ত্রীর সামনেই মৃত্যুর কোলে ঢলে পড়েন, এর আগে যা বলেছিলেন

আর্ন্তজাতিক: জীবনে প্রথমবারের মতো হজ করতে যায় মালয়েশিয়ার দম্পতি। সৌদি আরবে যাওয়ার মাত্র ১২ ঘণ্টা পরই মক্কায় পবিত্র কাবায় স্ত্রীর চোখের সামনেই মৃত্যুর কোলে ঢলে পড়েন স্বামী। এর আগে, বিমানবন্দরে স্ত্রীর সঙ্গে মৃত্যু নিয়ে আলোচনা করেছিলেন মোহাম্মদ জুহাইর নামের ৫০ বছর বয়সী মালয়েশিয়ার ওই নাগরিক। স্ত্রীকে তিনি বলেছিলেন, মহান সৃষ্টিকর্তাকে অনেক ধন্যবাদ যে আমাদের তিনি হজ পালনের সুযোগ করে দিয়েছেন। তবে আমরা জানি না, আমরা জীবিত ফিরতে পারব কি না।

চোখের সামনে স্বামীর হঠাৎ মৃত্যু প্রত্যক্ষ করা জুহাইরের স্ত্রী ফাওজিয়া জানিয়েছেন, হয়ত আমার স্বামী পবিত্র এই নগরীর রহমতের মাঝে মৃত্যুকে বরণ করে নিতে চেয়েছিলেন। তিনি হয়ত মনে মনে মৃত্যুর প্রস্তুতি নিয়ে ফেলেছিলেন। সংবাদমাধ্যম গালফ নিউজের বরাতে দ্য ডেইলি প্রেজেন্ট টাইমসের প্রতিবেদনে এসব তথ্য ওঠে আসে। মালয়েশিয়ার ওই দম্পতি জীবনে প্রথমবারের মতো হজ করতে যায়। প্রতিবেদনে বলা হয়, মোহাম্মদ জুহাইর মৃত্যুর সময় সাদা ইহরাম পরা ছিলেন। তিনি তার স্ত্রীর সামনেই মৃত্যুর কোলে ঢলে পড়েন।

প্রতিবেদন আরও বলা হয়, হজে যাওয়ার আগে জুহাইরের স্বাস্থ্যগত কোনো সমস্যা ছিল না। তিনি পুরোপুরি সুস্থ অবস্থায় তার স্ত্রীকে সঙ্গে নিয়ে হজ পালনে যান। তারা দুজনই শেষ মুহূর্তে হজে যাওয়ার আবেদন করেছিলেন এবং ‘অপ্রত্যাশিতভাবে’ তাদের আবেদন অনুমোদন পায়। পবিত্র মক্কায় যাওয়ার পর অন্যান্য হজযাত্রীর সঙ্গে জুহাইর ও তার স্ত্রী কাবা শরিফে যান। সেখানে গিয়ে প্রথমে ইহরাম পরেন এবং কাবা তাওয়াফ করেন তারা। এরপর কাবা শরিফ থেকে আল মাসরার দিকে যাওয়ার জন্য পা বাড়াতেই মোহাম্মদ জুহাইর হঠাৎ মাটিতে লুটিয়ে পড়েন। পরে সেখানে উপস্থিত চিকিৎসাকর্মীরা তাকে প্রাথমিক চিকিৎসা দিলে তিনি উঠে দাঁড়াতে সমর্থ হন এবং কয়েক কদম হাঁটেনও। কিন্তু এরপর জুহাইর আবারও মাটিতে লুটিয়ে পড়েন এবং কাবা শরিফেই তার মৃত্যু হয়।