প্রচ্ছদ অপরাধ ও বিচার এমপি আনার হত্যা: তাজ ও জামাল সম্পর্কে বেরিয়ে এলো নতুন তথ্য

এমপি আনার হত্যা: তাজ ও জামাল সম্পর্কে বেরিয়ে এলো নতুন তথ্য

জাতীয়: ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার হত্যাকাণ্ডের রহস্যের জট একের এক উন্মোচিত হচ্ছে। এবার নতুন করে মাস্টারমাইন্ড আক্তারুজ্জামান শাহিনের আরও দুই সহযোগীর নাম বেরিয়ে এসেছে। সংসদ সদস্যকে আনার হত্যায় তাদের জড়িত থাকার তথ্য পেয়েছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। তাদের একজনের নাম তাজ মোহাম্মদ খান ওরফে হাজী ও অপরজনের নাম মো. জামাল হোসেন।

মঙ্গলবার (৪ জুন) সরেজমিনে কোটচাঁদপুর এলাকা ঘুরে স্থানীয়দের সঙ্গে কথা বলে তাজ ও জামালের বিষয়ে জানা গেছে নানা তথ্য।

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় এক দোকানদার জানান, অভিযুক্ত তাজ মোহাম্মদ খান কোটচাঁদপুর বাজারপাড়া এলাকার মৃত লাল মোহাম্মদের ছেলে ও মো. জামাল হোসেন পোস্ট অফিসপাড়া এলাকার মৃত আলতাফ হোসেনের ছেলে। তাজ মোহাম্মদ ও জামাল হোসেন দুজনেই আক্তারুজ্জামান শাহিনের ব্যবসা-বাণিজ্য দেখভাল করতেন। শাহিন দেশের বাইরে থাকলে তখন তার সবকিছু নিয়ন্ত্রণ করতেন তাজ মোহাম্মদ। এমপি আনার হত্যাকাণ্ডের সপ্তাহ দুয়েক আগে থেকেই এলাকায় তাদের দেখা যায়নি।

এ বিষয়ে কথা হয় ওই এলাকার এক রড সিমেন্টের ব্যবসায়ীর সঙ্গে। তিনি নাম প্রকাশ না করার শর্তে বলেন, শাহিনের অপরাধ সাম্রাজ্যের সমস্ত কাজ করতেন তাজ হাজী। শাহিনের বড়ভাই পৌর মেয়র সেলিমের ঘনিষ্ঠ বন্ধু ছিলেন এই তাজ।

এ ব্যবসায়ী আরও বলেন, তাজের বিরুদ্ধে হত্যাসহ একাধিক মামলা রয়েছে। সে এসব মামলার আসামি। তাজ ও জামাল দুজনে মিলে শাহিনের বাগানবাড়িতে অধিকাংশ সময় থাকতেন। এমনকি শাহিন কোটচাঁদপুরের বাইরে থাকলে ওই বাগান বাড়িতে আগত অতিথিদের আমোদ-প্রমোদের ব্যবস্থা করে দিতেন তারা।

এ প্রসঙ্গে কোটচাঁদপুর থানার ওসি সৈয়দ আল মামুন বলেন, তাজ হাজী শাহিনের ম্যানেজারের দায়িত্বে ছিলেন। শাহিনের সব লেনদেন তাজ হাজী করতেন।