প্রচ্ছদ অর্থ ও বাণিজ্য এবার বাংলাদেশ ব্যাংকে বিনিময় হচ্ছে না নতুন টাকা

এবার বাংলাদেশ ব্যাংকে বিনিময় হচ্ছে না নতুন টাকা

জাতীয়: এবারই প্রথমবারের মতো নিরাপত্তাজনিত কারণে ঈদে বাংলাদেশ ব্যাংকের কার্যালয় থেকে নতুন নোট বিনিময় করা হচ্ছে না।

তবে আজ রোববার থেকে ঢাকা, মুন্সীগঞ্জ, সাভার, গাজীপুর, চট্টগ্রাম ও নারায়ণগঞ্জ এলাকায় সরকারি-বেসরকারি ব্যাংকের ৮০টি শাখার মাধ্যমে নতুন নোট বিনিময় শুরু করবে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, আজ রোববার থেকে ব্যাংকগুলোর মাধ‌্যমে মোট ১০৬ কোটি ৫৬ লাখ টাকার নতুন নোট বাজারে ছাড়ছে বাংলাদেশ ব্যাংক।

গতবার যেখানে বাংলাদেশ ব্যাংকের পাশাপাশি বাণিজ্যিক ব্যাংকের ৪০টি শাখার মাধ্যমে নতুন টাকার নোট বিতরণ করা হয়েছিল। সাপ্তাহিক দুই দিন ছুটি ছাড়া ৫, ১০, ২০, ৫০ ও ১০০ টাকার নতুন নোট সংগ্রহ করা যাবে আগামী ৯ এপ্রিল পর্যন্ত।

আট দিন এসব শাখায় নতুন নোট নিতে পারবেন গ্রাহকরা। তবে একজন ব্যক্তি একাধিকবার নতুন নোট গ্রহণ করতে পারবেন না।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মেজবাউল হক বলেন, একজন গ্রাহক মোট সাড়ে ১৮ হাজার টাকার নতুন নোট নিতে পারবেন পুরোনো টাকার বিনিময়ে। প্রতিটি শাখাকে দৈনিক কমপক্ষে ৯০ জনকে নতুন টাকা দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।

এ হিসাবে একটি শাখা দৈনিক কমপক্ষে ১৬ লাখ ৬৫ হাজার টাকার নতুন নোট বিতরণ করবে। আর একদিনে ৮০টি শাখার মাধ্যমে বিতরণ হবে ১৩ কোটি ৩২ লাখ টাকার নতুন নোট। এভাবে আট দিনে নতুন নোট ছাড়া হবে ১০৬ কোটি ৫৬ লাখ টাকার নতুন নোট। এ পরিমাণ নোট চাহিদার তুলনায় একেবারেই নগন্য।

প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও জনপ্রিয় সাইট থেকে হুবহু কপি করা। তাই দায়ভার মুল পাবলিশারের। এরপরও কোন অভিযোগ বা ভিন্নমত থাকলে আমাদেরকে জানান আমরা যথাসাধ্য চেষ্টা করব সমাধান করে নিতে।