প্রচ্ছদ ধর্ম ও জীবন এবার পবিত্র হজের খুতবা পাঠ করবেন শায়খ মুআইকিলি

এবার পবিত্র হজের খুতবা পাঠ করবেন শায়খ মুআইকিলি

ধর্ম ও জীবন: মসজিদ আল হারামের ইমাম ও খতিব ড. শেখ মাহের বিন হামাদ বিন মুহাম্মাদ বিন আল-মুআইকলি আল-বালাউই হাফিজাহুল্লাহ ২০২৪ সালের পবিত্র হজের খুতবা প্রদানের জন্য নিযুক্ত হয়েছেন। আগামী ৯ জিলহজ হজের দিন তিনি মসজিদে নামিরায় এক আজান ও দুই ইকামতে জোহর ও আসর সালাতে ইমামতি করে হজের খুতবা পেশ করবেন।

ড. মাহের ১৯৬৯ সালে জানুয়ারি মাসে মদিনায় জন্মগ্রহণ করেন। তিনি উম্মুল কোরা ও কিং সাউদ বিশ্ববিদ্যালয়ে উচ্চতর শিক্ষা অর্জন করেন। ড. মাহের মদিনার টিচার্স ট্রেনিং কলেজ থেকে গণিতে স্নাতক এবং মক্কা আল মোকাররমায় শিক্ষক হিসেবে কাজ করতে যান। এরপর তিনি মক্কার প্রিন্স আব্দুল মজিদ স্কুলে ছাত্র গাইড নিযুক্ত হন।

ড. মাহের ২০০৪ সালে উম্মুল কুরা বিশ্ববিদ্যালয় থেকে ইমাম আহমদ ইবনে হাম্বলের আইনশাস্ত্রে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন এবং ব্যাখ্যায় ডক্টরেট ডিগ্রি অর্জন করেন। তিনি উম্মুল আল-কুরা ইউনিভার্সিটির কলেজ অফ জুডিশিয়াল স্টাডিজ অ্যান্ড রেগুলেশনের জুডিশিয়াল স্টাডিজ বিভাগে সহকারী অধ্যাপক হিসেবে কাজ করেন এবং গ্র্যাজুয়েট স্টাডিজ এবং বৈজ্ঞানিক গবেষণার জন্য ভাইস ডিনের পদে অধিষ্ঠিত।

তার থিসিসটির শিরোনাম ছিল আবদ আল-মালিক আল-মাইমুনির (সংগ্রহ ও অধ্যয়ন) বর্ণনা অনুসারে ইমাম আহমদ ইবনে হাম্বল আইনশাস্ত্রের সমস্যা। তিনি ২০১১ সালে উম্মুল-কুরা বিশ্ববিদ্যালয় থেকে তার ডক্টরেট অর্জন করেন, শাফিয়ি আইনশাস্ত্রে ইমাম শিরাজী কর্তৃক গ্রন্থের তুহফাত আল-নাবিহ, শরহ আল-তানবিহ তার গবেষণার বিষয় ছিল।

তিনি দ্য প্রফেটস মাস্টারপিস ইন এক্সপ্লানেশন অফ দ্য ওয়ার্নিং টু আল-জাঙ্কলোনি আল-শাফি’র শিরোনামে একটি ডক্টরেট থিসিসও পেয়েছিলেন, সীমানা এবং বিচার বিভাগের অধ্যায়ের একটি অধ্যয়ন ও গবেষণা। কিং আব্দুল আজিজ হলে থিসিস নিয়ে আলোচনা হয়। তিনি ২৮ মুহাররম ২০১৩ সালে আইনশাস্ত্রে ডক্টরেট ডিগ্রি অর্জন করেন।

ড. মাহের মক্কা আল-মুকাররমায় আল-আওয়ালি জেলার আল-সাদি মসজিদের খুতবার নেতৃত্ব দেন। তিনি ১৪২৬ হিজরি এবং ১৪২৭ হিজরিতে পবিত্র রমজান মাসে নবীর মসজিদে নামাজের নেতৃত্ব গ্রহণ করেন। ১৪২৮ হিজরিতে রমজান মাসে পবিত্র মক্কার গ্র্যান্ড মসজিদে তারাবিহ এবং তাহাজ্জুদের নামাজের নেতৃত্ব দিয়েছিলেন। সেই বছর থেকে এখন পর্যন্ত তিনি গ্র্যান্ড মসজিদের সরকারী ইমাম হিসাবে নিযুক্ত আছেন।