প্রচ্ছদ খেলাধুলা এক সপ্তাহের ব্যবধানে সিংহাসন ফিরে পেলেন সাকিব

এক সপ্তাহের ব্যবধানে সিংহাসন ফিরে পেলেন সাকিব

যুক্তরাষ্ট্রের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে ব্যাটিং কিংবা বোলিংয়ে ভালো করতে পারেননি সাকিব আল হাসান। যার প্রভাব পড়েছিল তার অলরাউন্ডার র্যাঙ্কিয়ে। শ্রীলঙ্কা অধিনায়ক ওয়ানিন্দু হাসারাঙ্গার কাছে শীর্ষ স্থান হারিয়েছিলেন। তবে এক সপ্তাহের ব্যবধানে পুরনো সাম্রাজ্য ফিরে পেয়েছেন বাঁহাতি এই অলরাউন্ডার। বুধবার সর্বশেষ হালনাগাদকৃত র্যাঙ্কিংয়ে সাকিব উঠে গেছেন এক নম্বরে। এক ধাপ পিছিয়ে দুই নম্বরে চলে গেছেন হাসারাঙ্গা।

বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হাসারাঙ্গার পারফরম্যান্স প্রভাব ফেলেছে র্যাঙ্কিংয়ে। ওই ম্যাচে ব্যাট হাতে ব্যর্থ হওয়ার পর বল হাতে নেন ২২ রান খরচায় দুটি উইকেট। খুব ভালো পারফরম্যান্স না হওয়াতেই এক সপ্তাহের ব্যবধানে সিংহাসন হারিয়েছেন লঙ্কান এই অধিনায়ক। দুইয়ে থাকা লঙ্কান অধিনায়কের রেটিং পয়েন্ট এখন ২২২। শীর্ষস্থান ফিরে পাওয়া সাকিবের রেটিং পয়েন্ট এখন ২২৩।

তাছাড়া ব্যাটার র্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে তাওহীদ হৃদয়ের। এক সপ্তাহ আগে ১২ ধাপ লাফিয়ে ৬০ নম্বরে ছিলেন তিনি। এখন আছেন ৫৯ নম্বরে। ব্যাট হাতে হতাশ করেছেন লিটন দাস ও অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। লিটনের অবনতি পাঁচ ধাপ, আছেন ৩৯ নম্বরে। চার ধাপ পিছিয়ে ৪৪তম শান্ত। ব্যাটার র্যাঙ্কিংয়ে লিটনই বাংলাদেশের সেরা।

বোলারদের র্যাঙ্কিংয়ে মোস্তাফিজ আছেন ২৩ নম্বরে। ম্যাচ না খেলেও এক ধাপ এগিয়েছেন তাসকিন আহমেদ। তার অবস্থান ২৭ নম্বরে। তানজিদ হাসান তামিমের বড় উন্নতি হয়েছে।

এদিকে, শ্রীলঙ্কার বিপক্ষে ভালো বোলিংয়ের পুরস্কার পেয়েছেন আইনরিখ নর্কিয়া। ৭ রানে ৪ উইকেট নিয়ে বোলারদের র্যাঙ্কিংয়ে ৯ ধাপ এগিয়ে সেরা দশে ঢুকে গেছেন প্রোটিয়া এই পেসার। ৬৪৭ পয়েন্ট নিয়ে তার অবস্থান অষ্টম। এছাড়া উগান্ডার বিপক্ষে ৯ রানে পাঁচ উইকেট নেওয়া আফগান পেসার ফাজল হক ফারুকি ৩ ধাপ এগিয়ে আছেন দশম স্থানে।