প্রচ্ছদ হেড লাইন ইরানি প্রেসিডেন্টের হেলিকপ্টার সম্পর্কে যা জানা গেলো

ইরানি প্রেসিডেন্টের হেলিকপ্টার সম্পর্কে যা জানা গেলো

ইব্রাহিম রাইসি একটি বেল হেলিকপ্টারে ভ্রমণ করছিলেন। বর্তমানে বেল টেক্সট্রন, টেক্সট্রন ইনকর্পোরেটেডের একটি বিভাগ, ১৯৬০-এর দশকের শেষের দিকে কানাডিয়ান সামরিক বাহিনীর জন্য মূল ‘ইউএইচ-১ ইরোকুইস’-এর আপগ্রেড হিসাবে এটি তৈরি করেছিলো।

ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যমের মতে, রোববার ইরানের রাষ্ট্রপতি ও পররাষ্ট্রমন্ত্রীকে বহনকারী একটি বেল ২১২ হেলিকপ্টার বিধ্বস্ত হয়। এটি ঘন কুয়াশার মধ্যে পাহাড়ের মধ্য দিয়ে উড়ছিল। ইরানের এক কর্মকর্তা সোমবার বলেছেন, অনুসন্ধান দল ধ্বংসাবশেষটি সনাক্ত করার সময় আরোহীদের সবাইকে মৃত বলে আশঙ্কা প্রকাশ করে।

ভিয়েতনাম যুদ্ধ-যুগের ‘ইউএইচ-১এন টুইন হুই’ এর বেসামরিক সংস্করণটি বিশ্বব্যাপী সরকার ও বেসরকারী পর্যায়ে ব্যাপকভাবে ব্যবহৃত হয়।

helecopter

বেল হেলিকপ্টারের উৎপত্তি

বেল হেলিকপ্টার ১৯৬০-এর দশকের শেষদিকে মূল ‘ইউএইচ-১ ইরোকুইস’-এর আপগ্রেড হিসাবে কানাডিয়ান সামরিক বাহিনীর জন্য তৈরি করে বেল টেক্সট্রন। নতুন ডিজাইনে একটির পরিবর্তে দুইটি টার্বোশ্যাফ্ট ইঞ্জিন ব্যবহার করা হয়েছে, যা এটিকে আরও বেশি বহন ক্ষমতা দিয়েছে। মার্কিন সামরিক প্রশিক্ষণ নথি অনুসারে, হেলিকপ্টারটি ১৯৭১ সালে চালু করা হয়েছিল এবং মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায় দ্রুত এটি জনপ্রিয় হয়েছিল।

বেল হেলিকপ্টারের ব্যবহার

একটি ইউটিলিটি হেলিকপ্টার হিসাবে এটি সামরিক ও বেসামরিকভাবে বহুল ব্যবহৃত। বেল ২১২ মানুষকে বহন করা, এরিয়াল ফায়ার ফাইটিং গিয়ার মোতায়েন করা, পণ্যবাহী জাহাজ এবং অস্ত্র মাউন্ট করাসহ সব ধরণের পরিস্থিতিতে মানিয়ে নিতে পারে। রোববার বিধ্বস্ত ইরানি মডেলটি সরকারী যাত্রী বহনের জন্য কনফিগার করা হয়েছিল।

bell-212

বেল হেলিকপ্টার সর্বশেষ সংস্করণ, সুবারু বেল ৪১২, পুলিশের ব্যবহার, চিকিৎসা পরিবহন, সৈন্য পরিবহন, শক্তি শিল্প এবং অগ্নিনির্বাপণের জন্য ব্যবহৃত হচ্ছে। ইউরোপীয় ইউনিয়ন এভিয়েশন সেফটি এজেন্সির টাইপ সার্টিফিকেশন নথি অনুসারে, এটি ক্রু সহ ১৫ জন বহন করতে পারে।

বেল হেলিকপ্টার ব্যবহারকারী

বেল ২১২ ব্যবহারকারী সংস্থাগুলির মধ্যে রয়েছে জাপানের কোস্ট গার্ড, মার্কিন যুক্তরাষ্ট্রে আইন প্রয়োগকারী সংস্থা এবং ফায়ার বিভাগ, থাইল্যান্ডের জাতীয় পুলিশ, এবং আরও অনেকে। ফ্লাইটগ্লোবালের ২০২৪ ওয়ার্ল্ড এয়ার ফোর্সেস ডিরেক্টরি অনুসারে ইরানের সরকার কতটি বেল পরিচালনা করে তা স্পষ্ট নয়, তবে ইরানের বিমানবাহিনী ও নৌবাহিনীর কাছে মোট ১০টি বেল রয়েছে।

বেল ২১২ দুর্ঘটনা

বেল ২১২’র সবচেয়ে সাম্প্রতিক মারাত্মক দুর্ঘটনাটি ছিল ২০২৩ সালের সেপ্টেম্বরে। একটি ব্যক্তিগতভাবে পরিচালিত বেল-২১২ সংযুক্ত আরব আমিরাতের উপকূলে বিধ্বস্ত হয়। ফ্লাইট সেফটি ফাউন্ডেশনের মতে, এতে অলাভজনক বিমান চলাচলের নিরাপত্তার ওপর দৃষ্টি পড়ে। সংস্থার ডাটাবেস অনুসারে, ২০১৮ সালেও ইরানে এই ধরণের একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে চারজন নিহত হয়েছিল।

তথ্যসূত্র: রয়টার্স।