প্রচ্ছদ খেলাধুলা আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর প্রসঙ্গে যা বললেন রোহিত

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর প্রসঙ্গে যা বললেন রোহিত

খেলাধুলা:টি-টোয়েন্টি বিশ্বকাপ দিয়ে নিজের অধিনায়কত্বে পূর্ণতা দিয়েছেন রোহিত শর্মা। ভারতকে দিয়েছেন দীর্ঘ ১৩ বছর পর কোনো বৈশ্বিক শিরোপা। দীর্ঘদিনের শিরোপাখরা কাটানোর পরই টি-টোয়েন্টি ফরম্যাট থেকে অবসরের ঘোষণা দেন এই ভারতীয় অধিনায়ক। তবে আন্তর্জাতিক ক্রিকেটকে এখনই বিদায় বলছেন না মিস্টার হিটম্যান। ওয়ানডে ও টেস্ট ফরম্যাটে খেলা চালিয়ে যাবেন। ঠিক কতদিন আন্তর্জাতিক ক্রিকেট তাকে দেখা যাবে, এমন প্রশ্ন উঠেছিল রোহিতের সামনে।

টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষে দেশে ফেরার পর কয়েকদিন বিশ্রামে থেকে ফের যুক্তরাজ্যে উড়াল দেন রোহিত। টেনিসের জনপ্রিয় টুর্নামেন্ট উইম্বলডনের মাঠেও তাকে হাজির হতে দেখা যায়। তবে এরই মাঝে ডালাসের একটি অনুষ্ঠানে ভারতীয় তারকার দেওয়া বক্তব্য সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে। ওই অনুষ্ঠানটি ঠিক কোনো সময়ের সেটি অবশ্য জানা যায়নি।

বিশ্বকাপ জেতার পর সংক্ষিপ্ত সংস্করণ থেকে অবসর নেওয়ার প্রসঙ্গে তিনি বলেন, ‘বিদায় জানানোর জন্য এর চেয়ে ভাল সময় পেতাম না। আমার শেষ ম্যাচ ছিল ওটা। এই ফরম্যাটে খেলা শুরুর পর থেকে সময়টা উপভোগ করেছি। প্রতিটা মুহূর্ত উপভোগ করেছি। তাই ট্রফিটা জেতার জন্য মরিয়া ছিলাম।’

এর পরেই নিজের ভবিষ্যৎ নিয়ে মুখ খোলেন রোহিত। যদিও ঠিক কতদিন ওয়ানডে ও টেস্টে খেলা চালিয়ে যাবেন সেটি স্পষ্ট করেননি। তিনি বলেন, ‘আমি শুধু এটুকু বলতে চাই যে খুব বেশি দূরে তাকাতে চাই না। তাই নিশ্চিতভাবেই আরও অন্তত কিছুটা সময় আপনারা আমাকে ক্রিকেট খেলতে দেখবেন।’

আলোচনায় উঠে আসে বিশ্বকাপ ফাইনালের প্রসঙ্গও। দক্ষিণ আফ্রিকার কাছে হারতে হারতে কীভাবে জিতেছিলেন তারা, তা বর্ণনা করেন ভারতের অধিনায়ক, ‘সেই মুহূর্তে মাথা পুরোপুরি ফাঁকা হয়ে গিয়েছিল। পরিস্থিতির ওপর মনোযোগ রেখেছিলাম। আমাদের তখন মাথা ঠান্ডা রাখা দরকার ছিল। ওদের যখন ৩০ বলে ৩০ রান দরকার ছিল, তখন চাপে পড়ে যাই ঠিকই। কিন্তু পরের পাঁচ ওভারে আমরা বুঝিয়ে দিয়েছি মাথা ঠান্ডা রাখলে কী কাজ করা সম্ভব।’

ক্যারিবীয় দ্বীপ বার্বাডোজে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে দক্ষিণ আফ্রিকাকে ৭ রানে হারায় ভারত। এর মধ্য দিয়ে এই সংস্করণে ১৭ বছর পর দ্বিতীয় শিরোপা জিতলেন রোহিত-কোহলিরা। তবে এরপরই রোহিতের পাশাপাশি বিরাট কোহলি এবং রবীন্দ্র জাদেজাও এই ফরম্যাট থেকে অবসরের ঘোষণা দেন। স্বভাবতই তাদের অনুপস্থিতিতে যে ফাঁকা জায়গা তৈরি হয়েছে সেটি পূরণে যথেষ্ট শক্ত লাইনআপ আছে ভারতীয় দলে।

প্রসঙ্গত, রোহিত ভারতীয় জার্সিতে ১৫৯টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। যেখানে পাঁচটি সেঞ্চুরিসহ ৪২৩১ রান করেছেন এই হার্ডহিটার ওপেনার। আন্তর্জাতিক ফরম্যাটটিতে তার সেঞ্চুরির সংখ্যা সর্বোচ্চ। এর আগে ২০০৭ সালে বিশ্বকাপ দলের সদস্য ছিলেন, এবার ২০২৪ আসরে শিরোপায় নিজেই নেতৃত্ব দিলেন রোহিত।

প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও জনপ্রিয় সাইট থেকে হুবহু কপি করা। তাই দায়ভার মুল পাবলিশারের। এরপরও কোন অভিযোগ বা ভিন্নমত থাকলে আমাদেরকে জানান আমরা যথাসাধ্য চেষ্টা করব সমাধান করে নিতে।