প্রচ্ছদ সারাদেশ আদালতে স্বাক্ষীর পিছনে বিচারক সেই মামলায় মজলুম কারাগারে! বিচারক বহাল তবিয়তে

আদালতে স্বাক্ষীর পিছনে বিচারক সেই মামলায় মজলুম কারাগারে! বিচারক বহাল তবিয়তে

সারাদেশ: সজীব ওয়াজেদ জয়কে অপহরণ এবং হত্যাচেষ্টার মামলায় দণ্ডপ্রাপ্ত আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানকে আত্মসমর্পণের পর কারাগারে পাঠিয়েছেন আদালত। এ নিয়ে নানা মহলে আলোচনা-সমালোচনা হচ্ছে। অনেকে প্রশ্ন তুলেছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা ড. আসিফ নজরুলের ভূমিকা নিয়েও।

আইন উপদেষ্টা প্রফেসর আসিফ নজরুল আজ লাইভে এসে শ্রদ্ধেয় সম্পাদক মজলুম মাহমুদুর রহমানের কারাগারে যাওয়া প্রসঙ্গে বক্তব্য দিয়েছেন। তাঁকে সাধুবাদ জানাই এই বক্তব্যের জন্য। অন্তত সরকারের একজনের প্রকাশ্যে বক্তব্য এসেছে এ প্রসঙ্গে। আইন উপদেষ্টা আইনজীবী গড়ার কারিগর। তাঁর ছাত্ররা এখন বিচারক এবং হাইকোর্ট বিভাগের বিচারপতিও আছেন। তিনি লাইভে দেওয়া বক্তব্যে স্বীকার করেছেন মামলাটি ছিল ভুয়া। তিনি আইনি প্রক্রিয়ার কথা বলেছেন। আবেদনের কথা জানিয়েছেন। স্যারের কাছে বিনয়ের সাথে আমার প্রশ্ন।

(১) আপনি বলেছেন এই মামলাটি ভুয়া। আপনার উপলব্ধি অনুযায়ী মামলাটি যেহেতু ভুয়া, তাহলে রাষ্ট্র বা সরকার কেন ভুয়া মামলা প্রত্যাহারের ব্যবস্থা গ্রহন করেনি?

(২) আইন উপদেষ্টা বলেছেন, মামলাটির আইন প্রক্রিয়ায় বিচারিক আদালতে জামিনের এখতিয়ার ছিল না। আমি যদি প্রশ্ন করি আপনারা দেশের কোন আইনে ক্ষমতা গ্রহন করে শপথ নিয়েছেন? সংবিধানের কোন ধারায় আপনারা সরকারের শপথ নিয়েছেন?

(৩) আপনার বিপ্লবের মাধ্যমে গঠিত সরকারে শপথ নিয়েছেন। তাহলে বিপ্লবের মাধ্যমে গঠিত সরকার ফ্যাসিবাদের ভুয়া মামলায় মাহমুদুর রহমানকে কারাগারে পাঠালো কেন? এই ভুয়া মামলায় কারাগারের শাস্তি ভোগ করার জন্য কোন ক্ষতিপুরণ দিবেন কি?

(৪) আরেকটি প্রশ্ন হচ্ছে মামলাটির বিচার প্রক্রিয়া নিয়ে। মামলাটির বিচারক আসাদুজ্জামান নুর এই ভুয়া মামলায় স্বাক্ষ্য দিতে আসা সজীব ওয়াজেদ জয়ের পেছনে পেছেন দৌড়ের গাড়িতে উঠিয়ে দিতে এসেছিলেন। এবিষয়ে তাঁর দফতরে একটি দরখাস্ত দেওয়া হয়েছিল বিচারকের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহনের জন্য। তিনি কি সেই ব্যবস্থা গ্রহন করেছেন?????? এখানে সেই ছবিটি দিলাম। বিচারকের মাথার উপরে ব্লু দাগ দিয়ে চিহ্নিত করার আছে। আর ভুয়া মামলায় শাস্তি ভোগ করতে একজন সম্মানিত ব্যক্তিকে কারাগারে যেতে হবে কেন? এর জবাব কিভাবে দেবেন আইন উপদেষ্টা সেটা দেখার অপেক্ষায় আমরা—

সংগৃহীত: Amar Desh

প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও জনপ্রিয় সাইট থেকে হুবহু কপি করা। তাই দায়ভার মুল পাবলিশারের। এরপরও কোন অভিযোগ বা ভিন্নমত থাকলে আমাদেরকে জানান আমরা যথাসাধ্য চেষ্টা করব সমাধান করে নিতে।