প্রচ্ছদ আর্ন্তজাতিক আইফোন ব্যবহারকারীদের দুঃসংবাদ

আইফোন ব্যবহারকারীদের দুঃসংবাদ

সাইবার হামলার আশঙ্কায় সব আইফোন ব্যবহারকারীর জন্য জরুরি নিরাপত্তা সতর্কতা জারি করেছে অ্যাপল। পেগাসাসের মতো ক্ষতিকর ‘মার্সেনারি’ স্পাইওয়্যারের (আড়ি পাততে সক্ষম অ্যাপ) মাধ্যমে এ হামলা চালানোর সম্ভাবনা রয়েছে।

বৃহস্পতিবার এক প্রকিবেদনে এ খবর জানিয়েছে ইন্ডিয়ান এক্সপ্রেস।

অ্যাপলের সাপোর্ট পেজে বলা হয়, আপনিও মার্সেনারি স্পাইওয়্যার আক্রমণের লক্ষ্যবস্তু হতে পারেন। এর মাধ্যমে সাইবার অপরাধীরা দূর থেকেই ব্যবহারকারীর অ্যাপল আইডিতে প্রবেশ করে আইফোনের নিয়ন্ত্রণ নিয়ে বিভিন্ন তথ্য সংগ্রহ করছে। তাই ব্যবহারকারীদের সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

অ্যাপল জানিয়েছে, যেসব সাইবার অপরাধী পেগাসাসের মতো স্পাইওয়্যার ব্যবহার করে তারাই মূলত মার্সেনারি স্পাইওয়্যার হামলা চালাচ্ছে। এ ধরনের সাইবার আক্রমণের ঘটনা খুব কম দেখা যায়। সুনির্দিষ্ট ব্যক্তিদের লক্ষ্য করে এ হামলা চালানো হয়।

টেকক্রাঞ্চের এক প্রতিবেদনে অ্যাপলের কর্মকর্তারা বলছেন, কবে এ হামলা হতে পারে, এমন কোনো সম্ভাব্য সময় জানানো হয়নি। অর্থাৎ সতর্কবার্তা ছাড়াই আইফোন ব্যবহারকারী এ হামলার শিকার হতে পারেন।

বিশ্বব্যাপী নাগরিক সমাজ এবং বিরোধী দলের ক্ষতিগ্রস্তদের লক্ষ্য করে পেগাসাসের বিস্তারের দীর্ঘ ধারাবাহিকতার মধ্যে সর্বশেষ হামলাগুলো সাম্প্রতিকতম হামলা। হাঙ্গেরি, গ্রিস, পোল্যান্ড, স্পেন, মেক্সিকো, ভারত এবং অন্যান্য দেশগুলো সাম্প্রতিক বছরগুলোতে পেগাসাসের অপব্যবহারের বিরুদ্ধে লড়াই করেছে।

স্পাইওয়্যার এমনই একটি অ্যাপ, যা ফোনের তথ্য চুরি করে হ্যাকারের কাছে পাঠাতে পারে। এর সাহায্যে নির্দিষ্ট ব্যক্তির অনলাইন বা দৈনন্দিন কার্যক্রমে নজরদারি করে থাকে সাইবার অপরাধীসহ বিভিন্ন ব্যক্তি বা প্রতিষ্ঠান।

প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও জনপ্রিয় সাইট থেকে হুবহু কপি করা। তাই দায়ভার মুল পাবলিশারের। এরপরও কোন অভিযোগ বা ভিন্নমত থাকলে আমাদেরকে জানান আমরা যথাসাধ্য চেষ্টা করব সমাধান করে নিতে।