প্রচ্ছদ আর্ন্তজাতিক ৯০ মিনিটে ২১টি ভূমিকম্প

৯০ মিনিটে ২১টি ভূমিকম্প

আর্ন্তজাতিক: মাত্র ৯০ মিনিটের ব্যবধানে জাপানে পরপর ২১টি ভূমিকম্প আঘাত হেনেছে। ফলে দেশটিতে সুনামির সতর্কতা জারি করা হয়েছে। জাপানের আবহাওয়া সংস্থা জানিয়েছে, মাত্র নব্বই মিনিটের মধ্যে জাপানে পরপর ২১টি ভূমিকম্প আঘাত হেনেছে। এসব কম্পন ৪ দশমিক শূন্য মাত্রা বা এর চেয়ে শক্তিশালী ছিল। সোমবার জাপানের মধ্যাঞ্চলে এসব ভূমিকম্পের মধ্যে সবচেয়ে শক্তিশালী কম্পন রেকর্ড করা হয়েছে ৭ দশমিক ৬ মাত্রার।

জাপানের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম এনএইচকে জানিয়েছে, ইশিকাওয়া প্রিফেকচারের উপকূলীয় নোটো এলাকার বাসিন্দাদের ‘তাৎক্ষণিকভাবে উঁচু ভূমিতে সরে যেতে’ বলা হয়েছে। খবরে আরও বলা হয়েছে, প্রথম সুনামি সতর্কতা জারি করা হয়েছে ইশিকাওয়ার ওয়াজিমা বন্দরে। সেখানে এক মিটারেরও বেশি উচ্চতার ঢেউ উঠছে বলে সতর্ক করেছে দেশটির আবহাওয়া বিভাগ। আর নোটোতে ৫ মিটার উচ্চতা পর্যন্ত ঢেউ উঠতে পারে বলে সতর্ক করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের ভূতত্ত্ব জরিপ সংস্থা ইউএস জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) এবং জেএমএ’র তথ্য অনুযায়ী, সোমবার স্থানীয় সময় বিকাল ৪টা ১০ মিনিটে প্রথম ভূমিকম্পটি আঘাত হানে জাপানে। এটির কেন্দ্রস্থল বা এপিসেন্টার ছিল দেশটির মধ্যাঞ্চলীয় দ্বীপ হোনশু’র ইশিকাওয়া জেলা। উল্লেখ্য, জাপান একটি ভূমিকম্প প্রবন দেশ। ২০১১ সালে একটি শক্তিশালী ভূমিকম্প ও সুনামিতে ফুকুশিমা পারমাণবিককেন্দ্রে বিপর্যয় ঘটায়। ওই সুনামিতে প্রায় ১৮ হাজার ৪০০ মানুষের প্রাণহানি হয়েছিল।

প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও জনপ্রিয় সাইট থেকে হুবহু কপি করা। তাই দায়ভার মুল পাবলিশারের। এরপরও কোন অভিযোগ বা ভিন্নমত থাকলে আমাদেরকে জানান আমরা যথাসাধ্য চেষ্টা করব সমাধান করে নিতে।