প্রচ্ছদ আর্ন্তজাতিক ৫ দশমিক ৭ মাত্রার শক্তিশালী ভূমিকম্পের আঘাত

৫ দশমিক ৭ মাত্রার শক্তিশালী ভূমিকম্পের আঘাত

দক্ষিণ আটলান্টিক মহাসাগরে এক শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে যার মাত্রা ৫ দশমিক ৭। স্থানীয় সময় বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) সকাল ১০টা ৪৬ মিনিটে আঘাত হানা এ কম্পনের গভীরতা ছিল ২৩ কিলোমিটার।

মার্কিন যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপের বরাতে ভোলকেনো ডিসকভারি জানিয়েছে, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল দক্ষিণ জর্জিয়া এবং দক্ষিণ স্যান্ডউইচ দ্বীপপুঞ্জ থেকে ১১৮ কিলোমিটার (৭৩ মাইল) দূরে। তবে এই ভূমিকম্পের ফলে স্থলভাগে কোনো প্রভাব পড়েনি এবং কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবরও পাওয়া যায়নি।

এদিকে দক্ষিণ আটলান্টিক মহাসাগরের ভূমিকম্পের এক মিনিটের ব্যবধানে ৪ দশমিক এক মাত্রার ভূমিকম্প আঘাত করে ফিলিপাইনে। স্থানীয় সময় বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) সন্ধ্যা ৮টা ৪৭ মিনিটে ফিলিপাইনের উপকূলের কাছে সমুদ্রের নীচে এই মাঝারি মাত্রার ভূমিকম্প হয়। ভূমিকম্পটির গভীরতা ছিল ৫২ কিমি (৩২ মাইল)। তবে এর ফলেও স্থলভাগে কোনো অনুভূত হয়নি। পাশাপাশি এ ঘটনায় কোনো ক্ষয়ক্ষতিরও খবর পাওয়া যায়নি।

এর আগে বুধবার (১৭ জানুয়ারি) ফিলিপাইনের কারাগা উপকূলের কাছে একটি শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়। দেশটির সেন্ট্রাল ওয়েদার অ্যাডমিনিস্ট্রেশন (সিডব্লিউএ) জানায় স্থানীয় সময় রাত ৮টা ৩২ মিনিটে ৫ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পটি অনুভূত হয়।

প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও জনপ্রিয় সাইট থেকে হুবহু কপি করা। তাই দায়ভার মুল পাবলিশারের। এরপরও কোন অভিযোগ বা ভিন্নমত থাকলে আমাদেরকে জানান আমরা যথাসাধ্য চেষ্টা করব সমাধান করে নিতে।