প্রচ্ছদ আর্ন্তজাতিক ৪ দশমিক ২ মাত্রার ভূমিকম্পের আঘাত

৪ দশমিক ২ মাত্রার ভূমিকম্পের আঘাত

আর্ন্তজাতিক: ইন্দোনেশিয়ার অদূরে মাঝারি আকারের ভূমিকম্প আঘাত হেনেছে। স্থানীয় সময় শনিবার (২০ জানুয়ারি) বিকাল ৩টা ০৩ মিনিটে আঘাত হানা এই ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৪ দশমিক ২। ইউরোপীয় ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টারের (ইএমএসসি) বরাতে এই তথ্য জানিয়েছে আবহাওয়া, জলবায়ু ও ভূ-তত্ববিষয়ক সংস্থা ভোলকেনো ডিসকভারি।

সংস্থাটি বলছে, ইন্দোনেশিয়া থেকে ১১৬ কিলোমিটার (৭২ মাইল) দূরে সমুদ্রের নীচে এই ভূমিকম্পের উৎপত্তি। যার গভীরতা ছিল ১০ কিলোমিটার (০৬ মাইল)। উৎপত্তিস্থলের সবচেয়ে কাছের বৃহত্তর শহর তারনেতে মঝারি আকারে এর অনুভূতি হয়। ওই শহরটিতে লক্ষাধিক লোক বসবাস করেন। তবে এ ঘটনায় তাৎক্ষণিকভাবে কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি।

এদিকে এর এক মিনিট পরেই আরেকটি মাঝারি আকারের ভূমিকম্প আঘাত হানে ইন্দোনেশিয়ার পুলাউ কাইউমেরাহ দ্বীপের ৭৮ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে আরু সাগরে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৪ দশমিক শূন্য। অন্যদিকে প্রায় ১৫ মিনিটের ব্যবধানে দুইবার ভূমিকম্পে কেঁপে উঠেছে জাপানের ইশিকাওয়া শহর। রিখটার স্কেলে প্রথমটির মাত্রা ছিল ২ দশমিক ৫ এবং দ্বিতীয়টির মাত্রা ৩ দশমিক এক। স্থানীয় সময় শনিবার বিকাল ৩টা ৪৫ থেকে ৫৯ মিনিটের মধ্যে এই দুই ভূমিকম্প অনুভূত হয়। তবে এসব ঘটনায় তাৎক্ষণিকভাবে কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি।

প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও জনপ্রিয় সাইট থেকে হুবহু কপি করা। তাই দায়ভার মুল পাবলিশারের। এরপরও কোন অভিযোগ বা ভিন্নমত থাকলে আমাদেরকে জানান আমরা যথাসাধ্য চেষ্টা করব সমাধান করে নিতে।