প্রচ্ছদ সারাদেশ ৩ দশক ধরে গোপনে তৃতীয় লিঙ্গের পরিচয়, আলোচনায় বাংলাদেশি কূটনীতিক

৩ দশক ধরে গোপনে তৃতীয় লিঙ্গের পরিচয়, আলোচনায় বাংলাদেশি কূটনীতিক

প্রায় তিন দশকের বেশি সময় ধরে গোপন রেখেছিলেন নিজের তৃতীয় লিঙ্গের পরিচয়। মাঝখানে চেয়েছিলেন অস্ত্রোপচার করে বিয়ে করবেন। তবে ভাগ্য সায় দেয়নি, সফল হয়নি অপারেশন। এরপর সেখান থেকেই শরীরে বাসা বাঁধে ক্যান্সার। ভেঙে যায় বিয়েও। এমন ঘটনা খোদ বাংলাদেশি কূটনীতিকের। তার নাম ওয়ালিদ ইসলাম। কর্মরত রয়েছেন ইরানে বাংলাদেশি দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি হিসেবে।

তিন দশকেরও বেশি সময় পর সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এক পোস্টে নিজের তৃতীয় লিঙ্গের পরিচয় প্রকাশ করেন ওয়ালিদ ইসলাম। পোস্টে তিনি দাবি করেন, সমাজে টিকে থাকতে পরিচয় গোপনে রেখেছিলেন তিনি। পোস্টটি ছড়িয়ে পড়ার পরই আলোচনায় এসেছেন বাংলাদেশি এই কূটনীতিক।

অবশ্য, প্রকৃত পরিচয় প্রকাশের পর ফেসবুকে নিজের কূটনীতিক চাকরির ভবিষ্যৎ নিয়েও শঙ্কা প্রকাশ করেছেন ওয়ালিদ ইসলাম। যদিও এ বিষয়ে এখনো আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি পররাষ্ট্র মন্ত্রণালয়। তবে বিষয়টি খতিয়ে দেখার কথা জানিয়েছে তারা।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি বাংলাকে ওয়ালিদ ইসলাম বলেছেন, ‘নিজেকে পরিবর্তন করতে গিয়ে এখন সব পরিচয় আমি হারিয়ে ফেলেছি।’ সেই সঙ্গে এ কূটনীতিক দাবি করেছেন, তৃতীয় লিঙ্গের হওয়ার বিষয়টি যারা জানতেন, তাদের কাছে ব্লাকমেইল ও যৌন নিপীড়নেরও শিকার হয়েছেন তিনি। এছাড়া তার তৃতীয় লিঙ্গের হওয়ার বিষয়টি আগে থেকেই পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতনদের কয়েকজন জানতেন বলেও দাবি করেছেন ওয়ালিদ ইসলাম।

তবে এ নিয়ে চাকরিজীবনে কোনো প্রভাব পড়েনি জানিয়ে তিনি বলেছেন, উল্টো অনেকেই পাশে থেকে সহযোগিতা করেছেন এ কূটনীতিককে। এছাড়া প্রকৃত পরিচয় প্রকাশের পর কোনো সংকট হয়নি বলেও জানিয়েছেন তিনি।

এ বিষয়ে নাম-পরিচয় গোপন রাখার শর্তে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বিবিসি বাংলাকে বলেছেন, ‘আমি তার ওই পোস্টটা দেখেছি। আমি মনে করি, মানুষের বিভিন্ন ধরনের গুণ আছে বা থাকতে পারে।’

প্রকৃত পরিচয় প্রকাশ্যে আসার পর এ কূটনীতিকের ব্যাপারে কী সিদ্ধান্ত নেয়া হবে সে বিষয়ে জানিয়ে তিনি বলেন, ‘আগে কখনো এমন কোনো ঘটনার সম্মুখীন হয়নি মন্ত্রণালয়। বিষয়টি অনেক সেনসিটিভ। যেহেতু এটা আলোচনায় এসেছে, পররাষ্ট্র মন্ত্রণালয় পুরো ঘটনাটি খতিয়ে দেখবে।’

উল্লেখ্য, ৩৫তম বিসিএসে উত্তীর্ণ হয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগ দেন ওয়ালিদ ইসলাম। তার শিক্ষাগত সনদসহ সব জায়গায় পরিচয় হিসেবে পুরুষ উল্লেখ রয়েছে। কোনো প্রশিক্ষণ না থাকলেও নিজেই গান লেখেন ও গান। সঙ্গে ছবিও আঁকেন, আবার নিজ হাতে বানান অনেক কিছুই। শিল্প ও সংস্কৃতি চর্চায় ভবিষ্যতেও নিজেকে মেলে ধরে রাখতে চান তিনি। এছাড়াও সংকটে থাকা তৃতীয় লিঙ্গের মানুষদের জন্য কাজ করতে চান ওয়ালিদ ইসলাম।

প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও জনপ্রিয় সাইট থেকে হুবহু কপি করা। তাই দায়ভার মুল পাবলিশারের। এরপরও কোন অভিযোগ বা ভিন্নমত থাকলে আমাদেরকে জানান আমরা যথাসাধ্য চেষ্টা করব সমাধান করে নিতে।