প্রচ্ছদ জাতীয় সংস্কার প্রস্তাব তৈরি করতে বিএনপির ৬ কমিটি, দ্বায়িত্ব পেলেন যারা

সংস্কার প্রস্তাব তৈরি করতে বিএনপির ৬ কমিটি, দ্বায়িত্ব পেলেন যারা

রাষ্ট্র মেরামতে একটি পূর্ণাঙ্গ যুগোপযোগী সংস্কার প্রস্তাব তৈরি করতে ছয়টি শক্তিশালী কমিটি গঠন করেছে বিএনপি। সংবিধান, নির্বাচন কমিশন ব্যবস্থা, পুলিশ, জনপ্রশাসন, বিচার বিভাগ ও দুর্নীতি দমন কমিশন সংস্কারের প্রস্তাব তৈরি করতে এই ছয় কমিটি গঠন করা হয়েছে।

বুধবার দুর্নীতি দমন কমিশন সংস্কারে দায়িত্বপ্রাপ্তদের ছাড়া বাকি ৫টি কমিটির আহ্বায়ক ও সদস্যদের অনুষ্ঠানিকভাবে চিঠি দিয়েছে বিএনপি। দলটির কেন্দ্রীয় দপ্তর সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। দু-একদিনের মধ্যে কমিটি তাদের কাজ শুরু করবে বলে জানা গেছে।

বিএনপির দপ্তর সূত্র জানায়, সংবিধান সংস্কার কমিটির আহ্বায়ক করা হয়েছে স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেনকে। এই কমিটিতে সদস্য রাখা হয়েছে ৬জনকে।

নির্বাচন কমিশন ব্যবস্থা সংস্কারের আহ্বায়ক করা হয়েছে স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খানকে। সদস্য রাখা হয়েছে ৪ জনকে। পুলিশ সংস্কার কমিটির আহ্বায়ক করা হয়েছে স্থায়ী কমিটির সদস্য মেজর (অব.) হাফিজউদ্দিন আহমদকে। সদস্য রাখা হয়েছে ৪ জনকে।

জনপ্রশাসন সংস্কার কমিটিতে আহ্বায়ক করা হয়েছে স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন আহমেদকে। সদস্য করা হয়েছে ২ জনকে। বিচারবিভাগ সংস্কার কমিটির আহ্বায়ক করা হয়েছে স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমিরউদ্দিন সরকারকে। সদস্য রাখা হয়েছে ৬জনকে।

তাদের সবাইকে বুধবার দলটির কেন্দ্রীয় দপ্তর থেকে আনুষ্ঠানিকভাবে চিঠি দেওয়া হয়েছে। এছাড়াও দুর্নীতি দমন কমিশন সংস্কারেও একটি কমিটি করা হয়েছে। তাদেরকেও চিঠি দেওয়া হবে।

সূত্রমতে, কমিটিগুলো তাদের কার্যক্রম আজ-কালের মধ্যে শুরু করবেন। কমিটির কার্যক্রম শেষ হওয়ার পর সেগুলোকে একত্রিত করে প্রস্তুত করা হবে দলের পূর্ণাঙ্গ সংস্কার প্রস্তাব। এরপর তা জনসমক্ষে প্রকাশের পাশাপাশি অন্তর্বর্তী সরকারের প্রধানসহ সরকারের ছয়টি সংস্কার কমিশনের কাছে উপস্থাপন করা হবে।

প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও জনপ্রিয় সাইট থেকে হুবহু কপি করা। তাই দায়ভার মুল পাবলিশারের। এরপরও কোন অভিযোগ বা ভিন্নমত থাকলে আমাদেরকে জানান আমরা যথাসাধ্য চেষ্টা করব সমাধান করে নিতে।