প্রচ্ছদ জাতীয় সংসদে বিরোধী দল হবে কারা, যা বলছেন রাজনৈতিক বিশ্লেষক

সংসদে বিরোধী দল হবে কারা, যা বলছেন রাজনৈতিক বিশ্লেষক

জাতীয়: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের পর সবচেয়ে বেশি সংখ্যক আসন পেয়েছেন স্বতন্ত্র প্রার্থীরা। ফলে সংসদে সম্ভাব্য বিরোধী দল হিসেবে আবির্ভূত হতে পারেন স্বতন্ত্র প্রার্থীরা। বিবিসি বাংলার এক প্রতিবেদনে এসব তথ্য পাওয়া গেছে।

এতে বলা হয়, পরবর্তী সংসদে বিরোধী দল হিসেবে স্বতন্ত্র প্রার্থীদের এই সম্ভাবনাকে ‘আওয়ামী স্বতন্ত্র লীগ হবে বিরোধী দল’ হিসেবে বর্ণনা করেছেন রাজনৈতিক বিশ্লেষক ও লেখক মহিউদ্দিন আহমদ। তিনি বলেন, ‘অবস্থাদৃষ্টে মনে হচ্ছে আওয়ামী লীগের একটি প্রক্সি বিরোধী দল হবে। আওয়ামী স্বতন্ত্র লীগ জাতীয় পার্টিকে নিয়ে বিরোধী দল হবে।’

ভোটের ফারাক ব্যাপক হওয়ার বিষয়ে মহিউদ্দিন বলেন, যার প্রার্থীর যেখানে ক্ষমতা বেশি ছিল, সেখানে যথেচ্ছভাবে ভোট প্রয়োগ করা হয়েছে। কোথাও কোনো প্রতিদ্বন্দ্বিতার সুযোগ ছিল না। আমি বলবো, অনেক রাজনীতিবিদ এই নির্বাচনের মাধ্যমে নিজেদের ক্লাউন হিসেবে প্রমাণ করে ফেলেছেন।

তিনি বলেন, আর যারা অন্যান্য দল থেকে প্রার্থী হয়েছেন; যেমন- জাতীয় পার্টি, ওয়ার্কার্স ও জাসদ। দলগুলোর প্রার্থীদের আশা ছিল, তাদের জিতিয়ে আনার দায়িত্ব ছিল আওয়ামী লীগের। কিন্তু তারা এখন বলবে, আমাদের গাছে তুলে মই সরিয়ে নিয়েছেন।

এখন পর্যন্ত প্রাপ্ত ২৯৮টি আসনের মধ্যে আওয়ামী লীগের জয় ২২৫ আসনে। স্বতন্ত্র ৬১ এবং জাতীয় পার্টি ১১টি আসনে জিতেছে। কল্যাণ পার্টি পেয়েছে একটি আসন। ময়মনসিংহ-৩ আসনের একটি কেন্দ্রের ভোট স্থগিত করায় ফলাফল ঘোষণা করা হয়নি। আর প্রার্থী মারা যাওয়ায় আগেই নির্বাচন স্থগিত করা হয় নওগাঁ-২ আসনের।

প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও জনপ্রিয় সাইট থেকে হুবহু কপি করা। তাই দায়ভার মুল পাবলিশারের। এরপরও কোন অভিযোগ বা ভিন্নমত থাকলে আমাদেরকে জানান আমরা যথাসাধ্য চেষ্টা করব সমাধান করে নিতে।