প্রচ্ছদ বাংলাদেশ রেলে নতুন নিয়ম, ১০ মিনিটের মধ্যে সিটে না বসলে টিকিট বাতিল!

রেলে নতুন নিয়ম, ১০ মিনিটের মধ্যে সিটে না বসলে টিকিট বাতিল!

আন্তর্জাতিক: কড়াকড়ি আরোপ করা হচ্ছে ভারতের রেলে। বেশকিছু নতুন নিয়ম যুক্ত করে সেবার মান বৃদ্ধি করতেই এমন পদক্ষেপ নিচ্ছে দেশটির রেলখাত। নতুন নিয়ম অনুযায়ী, যদি আপনি নির্দিষ্ট সময়ের ১০ মিনিটের মধ্যে নিজের আসনে না পৌঁছান, তাহলে ঝামেলায় পড়তে হতে পারে। কারণ, নির্দিষ্ট বোর্ডিং পয়েন্টের পর টিকিট পরীক্ষক ১০ মিনিট অপেক্ষা করবেন। তারপরও যদি আপনি নিজের আসনে না পৌঁছান, সেক্ষেত্রে টিকিট পরীক্ষক আপনার আসনটিকে ‘আনঅকুপাইড’ হিসেবে চিহ্নিত করে ফেলতে পারেন।

দূরপাল্লার ট্রেনের যাত্রীদের অনেকের মধ্যেই একটা খারাপ অভ্যেস রয়ে গিয়েছে। ট্রেনের একেবারে যাত্রা শুরুর স্টেশন থেকে বোর্ডিং রিজার্ভ করেছেন, কিন্তু ট্রেনের বগিতে আসতে আসতেই দেরি হয়ে যায়। উদাহরণ হিসেবে যেমন ধরা যেতে পারে, কেউ হাওড়া বা শিয়ালদহ স্টেশন থেকে বোর্ডিং রিজার্ভ করলেন। কিন্তু ট্রেনে উঠলেন ব্যান্ডেল বা বর্ধমান কিংবা অন্য কোনও স্টেশন থেকে। এই ধরনের অভ্যাস অনেক যাত্রীর মধ্যেই দেখা যায়। কিন্তু রেলের নতুন নিয়ম অনুযায়ী এই অভ্যাস এবার বদলাতে হবে।

দূরপাল্লার ট্রেনের অনেক যাত্রীই টিকিটে নির্দিষ্ট করা স্টেশন থেকে না উঠে পরবর্তী কোনও স্টেশন থেকে ট্রেনে ওঠেন। সেক্ষেত্রে কোন সিটটিতে যাত্রী আছেন বা কোন সিটটি ফাঁকা যাচ্ছে, সেটি চিহ্নিত করতে সমস্যা হত টিকিট পরীক্ষকদের। সেই কারণেই এবার এই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে রেলের পক্ষ থেকে।

প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও জনপ্রিয় সাইট থেকে হুবহু কপি করা। তাই দায়ভার মুল পাবলিশারের। এরপরও কোন অভিযোগ বা ভিন্নমত থাকলে আমাদেরকে জানান আমরা যথাসাধ্য চেষ্টা করব সমাধান করে নিতে।