প্রচ্ছদ বাংলাদেশ যে কারণে বইয়ের পাতা ছিড়লেন শিক্ষক আসিফ

যে কারণে বইয়ের পাতা ছিড়লেন শিক্ষক আসিফ

বাংলাদেশ: ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের খণ্ডকালীন সাবেক শিক্ষক আসিফ মাহতাব উৎস বলেছেন, ট্রান্সজেন্ডার ইস্যু ভয়ংকর রূপ ধারণ করেছে আমাদের দেশে। আমার কিছু ছাত্র-ছাত্রী নিজেদের ছেলে বা মেয়ে দাবি করছে, যেমন: মেয়ে নিজেকে ছেলে দাবি করছে। আমার ঘনিষ্ঠ ছাত্রছাত্রী, যারা খুব মেধাবী এবং ক্লাসের বেস্ট স্টুডেন্ট (সেরা শিক্ষার্থী) তাদের মধ্যেও কয়েকজন এই ধ্বংসাত্মক দর্শনের দ্বারা আকৃষ্ট।

শুক্রবার (২৬ জানুয়ারি) সপ্তম শ্রেণির পাঠ্যপুস্তকে ট্রান্সজেন্ডার নিয়ে করা একটি অধ্যায়ের বিষয়ে চ্যানেল 24 অনলাইনের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন আসিফ মাহতাব। তিনি বলেন, আমি আসলে তাদের (ছাত্র-ছাত্রীদের) এখান থেকে রক্ষা করতে পারব না। একটা বয়সের পর তারা তো আর চেঞ্জ হবে না। ছোটবেলা থেকেই তাদের মগজ ধোলাই দেয়া হয়। একজন দার্শনিক হিসেবে এই ধরনের ধ্বংসাত্মক দর্শনের ব্যাপারে আমার তো কিছু করতে হবে। তাই আমি এই উদ্যোগ নিয়েছি। আমি তাদের ভবিষ্যৎ নিয়ে খুবই সচেতন ছিলাম। ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের খণ্ডকালীন সাবেক এই শিক্ষক বলেন, আমরা অনেকদিন ধরে দেখছি হিজড়ারা তাদের অধিকার পাচ্ছে না। কিছু মানুষ যারা নিজেদের তৃতীয় লিঙ্গের দাবি করছে, তারা আসলে পুরুষ। তারা নিজেরা নারী সেজে বা তৃতীয় লিঙ্গ বা হিজড়া সেজে তাদের অধিকার নিচ্ছে। আমি যতটুকু খবর পেয়েছি, অনেকে প্রধানমন্ত্রীর কাছেও গিয়েছে। যদিও তারা হিজড়া না। আলোচিত এই শিক্ষক বলেন, এর প্রেক্ষিতে আমি চেষ্টা করছি কীভাবে এই হিজড়াদের অধিকার রক্ষা করতে পারব। আমরা অনেকভাবে, অনেক মহলে চেষ্টা করেছি। হিজড়াদের একটা জনগোষ্ঠীর সঙ্গে আমি কথা বলেছি। তাদের বলেছি, আপনারা এই বিষয়ে সোচ্চার হোন। কিন্তু তারা কেউ কথা বলতে চায় না। আমরা এ ব্যাপারে বিভিন্ন মহলে গিয়েছি। ধর্মীয় নেতা বা যেসব নেতাদের পেয়েছি, তাদের এই বিষয় নিয়ে সোচ্চার হওয়ার কথা বলেছি। কিন্তু কাউকে পাইনি। শেষ পর্যন্ত যখন দেখলাম আর পজেটিভ কিছু হচ্ছে না, তখন আমি আমার পদক্ষেপ নিতে শুরু করলাম।

প্রতিবাদের বিষয়ে শিক্ষক আসিফ বলেন, একটি অংশ আছে যারা লেজার দিয়ে নিজের হাত কেটে ফেলে, এটাকে বলে ট্রান্স এবো। তারা সুস্থ মানুষ নিজের হাত-পা কেটে ফেলে। আর বলে মনে মনে যেহেতু আমার হাত-পা নাই মনে হয়, তাই আমরা হাত-পা কেটে ফেলি। এটাকে কি আমি আধুনিক বলবো? আমি টেকনোলজি দিয়ে বা লেজার দিয়ে হাত কাটতে পারবো। তাই বলে আমি লেজার দিয়ে হাত কাটবো, এটাই কি আধুনিকতা? এটা আসলে আধুনিকতা নয়, এটা আসলে দর্শন। আমি এই দর্শন বাংলাদেশিদের জন্য মঙ্গলময় মনে করি না। তাই এর প্রতিবাদ করেছি। সম্প্রতি রাজধানীর কাকরাইলে ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্সে আয়োজিত ‘বর্তমান কারিকুলামে নতুন পাঠ্যপুস্তক: বাস্তবতা ও ভবিষ্যৎ’ শীর্ষক এক সেমিনারে অংশ নেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের এই শিক্ষক। শিক্ষক ফোরামের ব্যানারে এই সম্মেলন হলেও এখানে প্রধান অতিথি ছিলেন ইসলামী আন্দোলন বাংলাদেশের আমির (চরমোনাই পীর) মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম। অনুষ্ঠানে আসিফ মাহতাব বলেন, সপ্তম শ্রেণির পাঠ্যবইয়ে ট্রান্সজেন্ডারের গল্প ঢুকিয়ে শিক্ষার্থীদের মগজধোলাই করা হচ্ছে। এ সময় তিনি পাঠ্যবই থেকে ‘শরীফ’ থেকে ‘শরীফা’ হওয়ার গল্পের পাতা ছিঁড়ে ফেলেন। এ দৃশ্যের একটি ভিডিও মাহতাব তার নিজের ফেসবুকে আপলোড করেন। এরপর সামাজিক যোগাযোগমাধ্যমে এ নিয়ে প্রতিক্রিয়া তৈরি হয়।

প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও জনপ্রিয় সাইট থেকে হুবহু কপি করা। তাই দায়ভার মুল পাবলিশারের। এরপরও কোন অভিযোগ বা ভিন্নমত থাকলে আমাদেরকে জানান আমরা যথাসাধ্য চেষ্টা করব সমাধান করে নিতে।