প্রচ্ছদ হেড লাইন বিয়ে নয়, যেন রূপকথার গল্প

বিয়ে নয়, যেন রূপকথার গল্প

হেড লাইন: বিপুল তেলসমৃদ্ধ, আভিজাত্যে ভরা অন্যতম ধনী দেশ ব্রুনাইয়ের প্রিন্স আব্দুল মতিন একেবারেই সাধারণ ঘরের এক মেয়েকে বিয়ে করতে যাচ্ছেন। এটিকে সেখানকার মানুষ রূপকথা আর সিনেমার গল্পের মতো বলে উল্লেখ করেছেন। অবশ্য, রাজকীয় রীতি অনুযায়ী বর্ণিল আয়োজন থাকছে রাজপরিবারে। টানা ১০ দিনব্যাপী হবে বিয়ের অনুষ্ঠান। গতকাল বৃহস্পতিবার শুরু হয়েছে আনুষ্ঠানিকতা। অন্য দেশের রাজা ও বিদেশি অতিথিদের জানানো হয়েছে আমন্ত্রণ। খবর এএফপির

রাজধানী বন্দর সেরি বেগাওয়ানের একটি সোনার গম্বুজ মসজিদে ৩২ বছর বয়সী যুবরাজ এবং ১৯ বছর বয়সী ইয়াং মুলিয়া আনিশা রোসনাহের মধ্যে ইসলামিক রীতি অনুযায়ী বিয়ে সম্পন্ন হবে। প্রিন্স মতিন সুলতান হাসানাল বলকিয়ার ১০তম সন্তান। বলকিয়ার বিশ্বের দীর্ঘতম রাজত্বকারী রাজা। তিনি পৃথিবীর সবচেয়ে ধনী ব্যক্তিও ছিলেন। অন্যদিকে কনে রোসনাহ রাজার অন্যতম প্রধান উপদেষ্টার নাতনি। তিনি একটি ফ্যাশন ব্র্যান্ড এবং পর্যটন ব্যবসার মালিক। রাজকীয় বিয়ের উদযাপন আগামী রোববার অনুষ্ঠিত হবে। ওই দিন ১ হাজার ৭৮৮ কক্ষের প্রাসাদে জমকালো অনুষ্ঠান হবে। একইসঙ্গে রীতি অনুযায়ী থাকছে বিশাল শোভাযাত্রাও।

অনুষ্ঠানে বিশ্বের রাজকীয় পরিবার এবং রাজনৈতিক নেতাদের আমন্ত্রণ জানানো হয়েছে। স্থানীয় বিশ্ববিদ্যালয়ের ছাত্রী সাহিদা ওয়াফা মোহাম্মদ শাহ বুধবার বলেন, ‘এটি রূপকথার মতো।’ নাজাতুল ইজ্জাতি সাইফুলরিজাল নামের আরেকজন বলেন, ‘এটি একটি চলচ্চিত্রের মতো।’ অনেক ব্রুনিয়ান রোববারের মিছিলে যাওয়ার জন্য প্রস্তুত। ওই সময় দম্পতি একটি রাজকীয় গাড়িতে আরোহণ করবেন। রাজকীয় এমন বহিঃপ্রকাশের আড়ম্বর এবং আনন্দ ছোট দেশটির বিশাল সম্পদকেই তুলে ধরে, যা মূলত আসে বিশাল তেলের মজুত থেকে। দক্ষিণ-পূর্ব এশিয়ার বোর্নিও দ্বীপের উত্তরে অবস্থিত স্লিভার ভূমির দেশটিতে ১৪ শতকে এর শাসকরা ইসলাম ধর্মে রূপান্তরিত হন। তবে তার আগে ব্রুনাই বৌদ্ধ ও হিন্দু ধর্ম দ্বারা প্রভাবিত ছিল।

প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও জনপ্রিয় সাইট থেকে হুবহু কপি করা। তাই দায়ভার মুল পাবলিশারের। এরপরও কোন অভিযোগ বা ভিন্নমত থাকলে আমাদেরকে জানান আমরা যথাসাধ্য চেষ্টা করব সমাধান করে নিতে।