প্রচ্ছদ সারাদেশ বাংলাদেশ সরকার নিজের বিরুদ্ধেই কাজ করছে: মার্কিন বিশেষজ্ঞ

বাংলাদেশ সরকার নিজের বিরুদ্ধেই কাজ করছে: মার্কিন বিশেষজ্ঞ

সারাদেশ: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনটিকে বিশ্বাসযোগ্য করতে বেপরোয়াভাবে চেষ্টা করছে সরকার। কিন্তু, এর মধ্য দিয়ে সরকার মূলত নিজের বিরুদ্ধেই কাজ করছে। ওয়াশিংটনভিত্তিক যুক্তরাষ্ট্রের প্রভাবশালী থিংক ট্যাংক উইলসন সেন্টারের সাউথ এশিয়া ইনস্টিটিউটের পরিচালক মাইকেল কুগেলম্যান এমন মন্তব্য করেছেন।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (বাংলাদেশ সময় ০৭ জানুয়ারি) তিনি লিখেছেনঃ গত ১৪ বছরে বাংলাদেশের গণতন্ত্রের অবস্থা মার্ক্সের (কার্ল মার্ক্স) সেই উক্তি-ই স্মরণ করিয়ে দেয়: “ইতিহাস নিজেকে পুনরাবৃত্তি করে-প্রথমে ট্র্যাজেডি আকারে, দ্বিতীয়বার প্রহসনরূপে।” এর আগে দুটি কারচুপিপূর্ণ নির্বাচনের পর সরকার এখন বেপরোয়াভাবে তৃতীয়টিকে বিশ্বাসযোগ্য করার চেষ্টা করছে-কিন্তু সরকার মূলত নিজের বিরুদ্ধেই কাজ করছে।

নির্বাচনের আগের দিন (০৬ জানুয়ারি) আরেকটি পোস্টে কুগেলম্যান লিখেছিলেনঃ আগামীকালের নির্বাচন যতো না বাংলাদেশের নির্বাচন, তারচেয়ে বেশি ক্ষমতাসীন আওয়ামী লীগ দলটির নির্বাচন হবে। কোনো সত্যিকারের বিরোধী দলের অংশগ্রহণ ছাড়া এই নির্বাচন মূলত সংসদকে সাজাবে যেখানে আওয়ামী লীগ তার আধিপত্য বজায় রাখবে।

প্রসঙ্গত, গত সেপ্টেম্বর মাসে মানবজমিনকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে বাংলাদেশের রাজনৈতিক বিষয়ে গভীর মনোযোগ রাখা মার্কিন বিশেষজ্ঞ কুগেলম্যান বলেছিলেন, বাংলাদেশের আগামী সংসদ নির্বাচন বিষয়ে যুক্তরাষ্ট্র খুবই আগ্রহী এবং সজাগ। বাংলাদেশকে নিজের মূল্যবোধভিত্তিক বৈদেশিক নীতির উদাহরণ বানাতে চায় দেশটি। এক্ষেত্রে সফল হবে বলেও তারা আশাবাদী। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আয়োজিত গণতন্ত্র সম্মেলনে বাংলাদেশকে আমন্ত্রণ না জানানোকে বাংলাদেশের জন্য একটি ‘সিগন্যাল’ বলেও মন্তব্য করেছিলেন তিনি।

সূএ: মানবজমিন