প্রচ্ছদ হেড লাইন বাংলাদেশের সঙ্গে সম্পর্ক গভীর করার প্রশ্নে যা বলছে যুক্তরাষ্ট্র

বাংলাদেশের সঙ্গে সম্পর্ক গভীর করার প্রশ্নে যা বলছে যুক্তরাষ্ট্র

জাতীয়: বাংলাদেশের সঙ্গে অংশীদারিত্ব আরও গভীর করার জন্য পদক্ষেপ নেয়া হবে বলে জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। সোমবার ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্র দফতরের নিয়মিত ব্রিফিংয়ের সময় এ কথা বলেন মন্ত্রণালয়ের উপ-মুখপাত্র বেদান্ত প্যাটেল।

তিনি বলেন, ‘বাংলাদেশের সাথে আমাদের অংশীদারিত্বকে আরও গভীর করার ক্ষেত্রে আমাদের অনেকগুলো পদক্ষেপ রয়েছে এবং এগুলো অব্যাহত থাকবে।’

বাংলাদেশের সাথে অংশীদারিত্ব আরও গভীর করতে যুক্তরাষ্ট্র কোন সুনির্দিষ্ট পদক্ষেপের কথা ভাবছে জানতে চাইলে মার্কিন কর্মকর্তা এ মন্তব্য করেন।

বিশেষভাবে জলবায়ু সমস্যা এবং নিরাপত্তার ক্ষেত্রে সহযোগিতার কথা উল্লেখ করেছেন বেদান্ত প্যাটেল। তিনি বলেন, এসব ক্ষেত্রে সুযোগ রয়েছে বলে বিশ্বাস করে মার্কিন যুক্তরাষ্ট্র।

তিনি বলেন, আমরা আগেই বলেছি, গত বছর ছিলো আমাদের সম্পর্কের অর্ধশত বছর। বিশেষ করে, জলবায়ু পরিবর্তন মোকাবেলা, নিরাপত্তা সহযোগিতার মতো যেখানে সহযোগিতার সুযোগ আছে বলে আমরা বিশ্বাস করি, সেখানে উদ্যোগ নেওয়া অব্যাহত রেখেছি।

প্যাটেল বলেন, সরকারের বাইরের বিভিন্ন পক্ষের সঙ্গেও আমাদের সহযোগিতার সুযোগ আছে। সম্পর্ক জোরদারে এই সহযোগিতাকেও আমরা গুরুত্বপূর্ণ বলে মনে করি।

নতুন সরকার গঠনের পর বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস পররাষ্ট্রমন্ত্রী ড. হাসান মাহমুদের সঙ্গে বৈঠক করেন এবং জলবায়ু পরিবর্তন, ব্যবসায়িক সুযোগ এবং রোহিঙ্গা সংকটের মতো পারস্পরিক গুরুত্বপূর্ণ ইস্যুতে কীভাবে দুই দেশ একসঙ্গে কাজ করবে তা নিয়ে আলোচনা করেন।

পিটার হাস বলেন, ‘আমি পারস্পরিক স্বার্থের ভিত্তিতে আমাদের সম্পর্ককে এগিয়ে নিতে আগামী মাসগুলোতে ঘনিষ্ঠভাবে কাজ করার জন্য উন্মুখ।’

প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও জনপ্রিয় সাইট থেকে হুবহু কপি করা। তাই দায়ভার মুল পাবলিশারের। এরপরও কোন অভিযোগ বা ভিন্নমত থাকলে আমাদেরকে জানান আমরা যথাসাধ্য চেষ্টা করব সমাধান করে নিতে।