প্রচ্ছদ আর্ন্তজাতিক প-র্ন ভিডিও বানিয়ে সস্ত্রীক বরখাস্ত বিশ্ববিদ্যায়ের চ্যান্সেলর

প-র্ন ভিডিও বানিয়ে সস্ত্রীক বরখাস্ত বিশ্ববিদ্যায়ের চ্যান্সেলর

স্ত্রীর সঙ্গে পর্ন ভিডিও বানিয়ে সেগুলো ওয়েবসাইটে নিয়মিত আপলোড করতেন যুক্তরাষ্ট্রের উইসকনসিন স্টেট ইউনিভার্সিটির চ্যান্সেলর জো গো। সেই ভিডিওর লিংক তিনি তার এক্স অ্যাকাউন্টে পোস্ট করতেন। এসব বিশ্লেষণ করে তাকে বিশ্ববিদ্যালয় থেকে বরখাস্ত করা হয়েছে। খবর নিউইয়র্ক টাইমসের।

ইউনিভার্সিটি অব উইসকনসিন সিস্টেমের বোর্ড অব রিজেন্টস সর্বসম্মতিক্রমে চ্যান্সেলর জো গোকে বরখাস্ত করার সিদ্ধান্ত নিয়েছে। ২০০৭ সাল থেকে তিনি উইসকনসিন-লা ক্রস বিশ্ববিদ্যালয়ের নেতৃত্ব দিয়ে আসছেন। ১৯৬০ সালের পর তিনি ছিলেন এই পদে দীর্ঘ সময় থাকা ব্যক্তি।

গো-এর স্ত্রী কারমেন উইলসনও চ্যান্সেলরের সহযোগী হিসেবে অবৈতনিক পদে দায়িত্ব পালন করতেন। তাকেও পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে।

বোর্ডের প্রধান ক্যারেন ওয়ালশ বিবৃতিতে বলেছে, বোর্ড তার ক্রিয়াকলাপে উদ্বিগ্ন ও বিরক্ত। তিনি কোনো কারণ উল্লেখ করেননি।

বৃহস্পতিবার একটি সাক্ষাত্কারে গো ও উইলসন বলেছেন, তাদের ধারণা, ভিডিওগুলোর জন্য তাদের বরখাস্ত করা হয়েছে। দুজনেই বলেছেন, তাদের মনে হচ্ছে ভিডিওর জন্য শাস্তি দেওয়া ছিল বিশ্ববিদ্যালয়ের ভুল সিদ্ধান্ত। এই পদক্ষেপ তাদের বাক স্বাধীনতার লঙ্ঘন।

গো (৬৩) বলেন, তিনি ও তার স্ত্রী (৫৬) বছর ধরে একসাথে ভিডিও তৈরি করছেন। কিন্তু সম্প্রতি সিদ্ধান্ত নিয়েছিলেন ভিডিওগুলো পর্ন ওয়েবসাইটে সবার জন্য ছড়িয়ে দেবেন। কিন্তু তারা ভিডিওতে বিশ্ববিদ্যালয় বা তাদের চাকরির কথা উল্লেখ করেনি।

উইসকনসিন সিস্টেম ইউনিভার্সিটির প্রেসিডেন্ট জে রথম্যান বলেন, গো ইউনিভার্সিটির উল্লেখযোগ্য খ্যাতিগত ক্ষতি করেছেন।

২০০৪ সালে মার্কিন সুপ্রিম কোর্ট সর্বসম্মতিক্রমে একজন পুলিশ অফিসারের বিষয়ে একটি মামলার সিদ্ধান্ত নেয়। ওই পুলিশ অফিসার নিজের একটি পর্ন ভিডিও বিক্রি করার জন্য বরখাস্ত হয়েছিলেন।

প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও জনপ্রিয় সাইট থেকে হুবহু কপি করা। তাই দায়ভার মুল পাবলিশারের। এরপরও কোন অভিযোগ বা ভিন্নমত থাকলে আমাদেরকে জানান আমরা যথাসাধ্য চেষ্টা করব সমাধান করে নিতে।