প্রচ্ছদ আর্ন্তজাতিক প্রবাসীদের দুঃসংবাদ দিল সৌদি আরব

প্রবাসীদের দুঃসংবাদ দিল সৌদি আরব

সৌদি আরবে ডেলিভারি পরিষেবাতে শুধু ওই দেশের নাগরিকরা কর্মরত থাকতে পারবেন এমন আইন নিয়ে আসছে দেশটি। আগামী এপ্রিল মাস থেকে এ আইন কার্যকর হবে। ফলে সৌদি আরবে ডেলিভারি সেবায় কাজ করার সুযোগ হারাচ্ছেন প্রবাসীরা। সম্প্রতি প্রবাসী কর্মীদের এ সুযোগ নিষিদ্ধ করে আইন তৈরি করেছে মধ্যপ্রাচ্যের দেশটি।

সৌদির ট্রান্সপোর্ট জেনারেল অথরিটি (টিজিএ) পণ্য ডেলিভারি কাজে নিয়োজিতদের জন্য নির্দিষ্ট ইউনিফর্ম প্রবর্তনসহ এই খাতকে নিয়ন্ত্রণে আনতে এ আইন নিয়ে আসছে।

সৌদি আরবের টেলিভিশন চ্যানেল আল এখবারিয়াক এ খবর জানিয়েছে।

নতুন আইনে বলা হয়েছে, ডেলিভারি পরিষেবাতে শুধুমাত্র সৌদি নাগরিকরা কর্মরত থাকতে পারবেন। ডেলিভারি কোম্পানিগুলোকে তাদের ড্রাইভারদের জন্য ফেস-ভেরিফিকেশন ফিচার চালু করতে হবে। যা সরাসরি টিজিএর সিস্টেমের সাথে সংযুক্ত থাকবে। আগামী ১৪ মাসের মধ্যে ক্রমান্বয়ে এই ডেলিভারি পরিষেবা থেকে প্রবাসীদের বাদ দিতে হবে।

আইনে আরও বলা হয়েছে, সৌদির পৌর ও গ্রামবিষয়ক মন্ত্রণালয়ের সাথে সমন্বয় করে বিজ্ঞাপনের জন্য হালকা যানবাহন ব্যবহার করা যাবে। ডেলিভারি কাজে নিযুক্ত চালকদের দক্ষতার পাশাপাশি নিরাপত্তা বৃদ্ধির ওপর গুরুত্ব দেওয়া হয়েছে। সেই সঙ্গে ডেলিভারি কাজে যুক্তদের মানুষের আস্তায় পরিণত করতে কাজ করা হচ্ছে।

টিজিএ’র মুখপাত্র সাহেল আল জুওয়ায়েদ বলেন, সৌদি আরবের নাগরিকদের কর্মসংস্থান বৃদ্ধির লক্ষ্য নতুন এ আইন করা হয়েছে। সরকারের গুরুত্বপূর্ণ খাতগুলোর একটি ডেলিভারি খাত। তাই এ খাতকে নিয়ন্ত্রণ ও সম্প্রসারণের উদ্যোগ নেওয়া হয়েছে। বর্তমানে সৌদির ডেলিভারি খাতে লাইসেন্সপ্রাপ্ত ৩৭টি কোম্পানি এবং পার্সেল ও অন্যান্য অর্ডার সরবরাহের জন্য ১০০টি লাইসেন্স-প্রাপ্ত হালকা পরিবহন সংস্থা রয়েছে।