প্রচ্ছদ খেলাধুলা পাঁচ বছর নিজের করে রাখা সিংহাসন হারালেন সাকিব

পাঁচ বছর নিজের করে রাখা সিংহাসন হারালেন সাকিব

জাতীয়: বাংলাদেশ ক্রিকেটের অন্যতম সম্পদ সাকিব আল হাসান। ব্যাটে-বলে সমান তালে দেখিয়েছেন নিজের সক্ষমতা। বারবার প্রমাণ করেছেন নিজেকে। যে কারণে মিলেছে আইসিসির স্বীকৃতিও।

দীর্ঘদিন ধরে আইসিসির অলরাউন্ডার র‌্যাংকিংয়ে শীর্ষস্থানে রাজত্ব করছেন সাকিব। টেস্ট ও টি-টোয়েন্টিতে ওঠা-নামা করলেও ওয়ানডেতে শীর্ষস্থান যেন নিজের করে রেখেছিলেন সাকিব। কিন্তু পাঁচ বছর পর ছেড়ে দিতে হলো সেই সিংহাসন।

গতকাল বুধবার (১৪ ফেব্রুয়ারি) আইসিসির সদ্য প্রকাশিত রিপোর্টে ওয়ানডে অলরাউন্ডার র‌্যাংকিং থেকে দুইয়ে নেমে গেছেন সাকিব। চলমান লঙ্কান সিরিজে ব্যাটে-বলে ভালো করায় শীর্ষে উঠে গেছেন আফগান অলরাউন্ডার মোহাম্মদ নবী। সাকিব ওয়ানডে না খেলায় কমেছে রেটিং পয়েন্ট, আর তাতেই কপাল খুলেছে নবীর।

লম্বা সময় ধরে ক্রিকেটের বাইরে আছেন সাকিব। শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে বল হাতে ১ উইকেট নেওয়ার পর ব্যাট হাতে ১৩৬ রানের ইনিংস খেলেছিলেন নবী।

এরপর আফগান এই অলরাউন্ডারের রেটিং পয়েন্ট হয়েছে ৩১৪। দ্বিতীয় স্থানে থাকা সাকিবের রেটিং পয়েন্ট ৩১০। ২৮৮ রেটিং পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছেন জিম্বাবুয়ের সিকান্দার রাজা।

তবে ওয়ানডেতে নিজের জায়গা হারালেও টি-টোয়েন্টিতে ঠিকই নিজের স্থান ধরে রেখেছেন সাকিব। ২৫৬ পয়েন্ট নিয়ে টি-টোয়েন্টিতে অলরাউন্ডারের শীর্ষে সাকিব। এই তালিকায় দুইয়ে অস্ট্রেলিয়ার মার্কাস স্টয়নিস।

টি-টোয়েন্টিতে শীর্ষে এবং ওয়ানডেতে দুইয়ে থাকা সাকিব টেস্ট অলরাউন্ডার র‌্যাংকিংয়ে আছেন তিনে। টেস্টে সাকিবের রেটিং ৩২০। তালিকায় শীর্ষে থাকা রবীন্দ্র জাদেজার পয়েন্ট ৪১৬। আর এই তালিকার দুই নম্বরে রবিচন্দ্রন অশ্বিনের রেটিং পয়েন্ট ৩২৬।

আসন্ন লঙ্কা সিরিজে খেলবেন না সাকিব। আবার কবে ওয়ানডেতে মাঠে নামবেন সেটারও নিশ্চয়তা নেই। তাই সহসাই আবার ওয়ানডের হারানো সিংহাসনে বসবেন কীনা তা নিয়ে রয়েছে সংশয়।

প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও জনপ্রিয় সাইট থেকে হুবহু কপি করা। তাই দায়ভার মুল পাবলিশারের। এরপরও কোন অভিযোগ বা ভিন্নমত থাকলে আমাদেরকে জানান আমরা যথাসাধ্য চেষ্টা করব সমাধান করে নিতে।