প্রচ্ছদ হেড লাইন তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নামলেও বন্ধ হয়নি বিদ্যালয়

তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নামলেও বন্ধ হয়নি বিদ্যালয়

মাঘের শীত বাঘের গায়’- প্রবাদটির জ্বলন্ত উদাহরণ যেন এবার পাওয়া যাচ্ছে। শীতের দাপটে উত্তরাঞ্চলসহ সারাদেশেই জবুথুবু অবস্থা। সঙ্গে হিমেল বাতাস নিয়ে তাল মিলিয়েছে শৈত্যপ্রবাহ। গত ক’দিন ধরেই দেখা মিলছে না সূর্যেরও। এদিকে তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নেমে এলে প্রাথমিক বিদ্যালয় বন্ধ থাকার নির্দেশনা দেয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

তবে বুধবার (১৭ জানুয়ারি) আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী দেশের ৬ জেলায় সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে এলেও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করার খবর পাওয়া যায়নি।

আবহাওয়া অধিদপ্তর জানায় , আজ বান্দরবান, চুয়াডাঙ্গা, বরিশাল, ঈশ্বরদী (পাবনা), শ্রীমঙ্গল (মৌলভীবাজার) ও সীতাকুণ্ডে (চট্টগ্রাম) তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে ছিলো। এদিকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের বিষয়ে চার জেলার শিক্ষা কর্মকর্তারা গণমাধ্যমকে জানান, আজ কোনো শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি ঘোষণা করা হয়নি।

বান্দরবান জেলা শিক্ষা কর্মকর্তা মুহাম্মদ ফরিদুল আলম হোসাইনী গণমাধ্যমকে জানান, তিনি গতকাল মঙ্গলবার অ্যাপে দেখেছিলেন তাপমাত্রা ১৩ ডিগ্রির মতো ছিলো। তাই আজ কোনো শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি ঘোষণা করেননি। এছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে বলা হয়েছে, বেশি শীত পড়লে সেটি যেন তাকে জানানো হয়।

মৌলভীবাজারের জেলা শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ ফজলুর রহমান বলেন, প্রাথমিকের ছুটির নির্দেশনায় কিছুটা অস্পষ্টতা আছে। এ বিষয়ে জেলা প্রশাসনের সঙ্গেও কথা হয়েছে। এছাড়া আজ কোনো শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়নি।

বরিশালের জেলা শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ জাহাঙ্গীর হোসাইন বলেন, মোবাইলের অ্যাপে ১৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা দেখা গেছে। তাই আজ কোনো প্রতিষ্ঠান বন্ধ করা হয়নি। আবহাওয়া অফিসে ফোন করে তাদের কোনো কর্মকর্তাকে পাওয়া যায়নি। তাই আগামীকাল সকাল পর্যন্ত পরিস্থিতি দেখে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

Advertisement
চুয়াডাঙ্গার জেলা শিক্ষা কর্মকর্তা মো. আতাউর রহমান জানান, সকালে তাপমাত্রা কম ছিলো। তবে সময় বাড়ার সঙ্গে সঙ্গে তাপমাত্রা বেড়ে যায়। তাই শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মধ্যে দিবা শাখার বিষয়ে কী করা হবে তা নিয়ে সভা করা হয়েছে। এ বিষয়ে আজই সিদ্ধান্ত নেয়া হবে।

মাউশির পরিচালক (মাধ্যমিক) মোহাম্মদ বেলাল হোসাইন জানান, তিনি অন্য সভায় ব্যস্ত থাকায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার বিষয়ে আজকের কার্যক্রম সম্পর্কে তার কাছে কোনো তথ্য নেই।

তিনি আরও জানান, দিনের তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস বা তার নিচে নামলে আলোচনার মাধ্যমে স্কুল বন্ধ রাখা যাবে।

এদিকে গতকাল মঙ্গলবার (১৬ জানুয়ারি) তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নেমে এলে প্রাথমিক বিদ্যালয় বন্ধ থাকবে বলে জানায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের উপসচিব (বিদ্যালয়-২) মোহাম্মদ কবির উদ্দীন স্বাক্ষরিত আদেশে এ নির্দেশনা দেয়া হয়।

এতে বলা হয়, দেশের বিভিন্ন জেলায় তীব্র শৈত্যপ্রবাহ প্রবাহিত হচ্ছে। চলমান এ শৈত্যপ্রবাহে শিক্ষার্থীদের শিক্ষার স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হচ্ছে বলে জানা যাচ্ছে। এক্ষেত্রে যেসব জেলায় সর্বোচ্চ তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে যাবে, আঞ্চলিক উপ-পরিচালকরা ওইসব জেলার প্রাথমিক শিক্ষা কর্মকর্তার সঙ্গে আলোচনা করে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম শীতের তীব্রতা ও স্থানীয় বাস্তবতা বিবেচনায় নিয়ে সাময়িকভাবে বন্ধ রাখার নির্দেশ দিতে পারবেন।

এর আগে তীব্র শীতে শিশুরা ঠান্ডাজনিত নানা রোগে আক্রান্ত হওয়ার কারণে মাধ্যমিক পর্যায়ের স্কুল বন্ধে বিশেষ নির্দেশনা দেয়া হয়। তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নামলে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা যাবে বলে ওই নির্দেশনায় বলা হয়।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) সহকারী পরিচালক (মাধ্যমিক-২) এস এম জিয়াউল হায়দার হেনরীর সই করা চিঠিতে বলা হয়, দেশের বিভিন্ন জেলায় তীব্র শৈত্যপ্রবাহ প্রবাহিত হচ্ছে। চলমান এই শৈত্য প্রবাহে শিক্ষার্থীদের শিক্ষার স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হচ্ছে বলে জানা যাচ্ছে। এ ক্ষেত্রে যেসব জেলায় সর্বোচ্চ তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে (আবহাওয়ার পূর্বাভাসের প্রমাণসহ) নেবে যাবে, সেসব জেলার মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ রাখা হবে। মাউশির আঞ্চলিক উপ-পরিচালকেরা ওই সব জেলার জেলা শিক্ষা কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করে বন্ধের এই নির্দেশ দেবেন।

প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও জনপ্রিয় সাইট থেকে হুবহু কপি করা। তাই দায়ভার মুল পাবলিশারের। এরপরও কোন অভিযোগ বা ভিন্নমত থাকলে আমাদেরকে জানান আমরা যথাসাধ্য চেষ্টা করব সমাধান করে নিতে।