প্রচ্ছদ হেড লাইন ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ

ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ

বেতন-ভাতা বৃদ্ধির দাবিতে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন পোশাক কারখানার শ্রমিকেরা। মঙ্গলবার (২ জানুয়ারি) সকাল সাড়ে ৮টার দিকে মানিকঞ্জের সাটুরিয়া উপজেলার নয়াডিঙ্গি রাইজিং স্পিনিং মিলের শ্রমিকেরা সড়কে নেমে বিক্ষোভ শুরু করেন তারা। এ সময় ঢাকা-আরিচা মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়।

শ্রমিক আন্দোলনের জেরে প্রায় দুই ঘণ্টা বন্ধ থাকার পর সকাল ১০টার দিকে ঢাকা-আরিচা মহাসড়কের যান চলাচল স্বাভাবিক হয়েছে। এর আগে সকাল ৮টা থেকে বেতন ভাতা বৃদ্ধির দাবিতে ঢাকা-আরিচা মহাসড়কে অবস্থান নিতে শুরু করে রাইজিং স্পিনিং মিলের শ্রমিকেরা।

শ্রমিকদের আন্দোলনের কারণে প্রায় দুই ঘণ্টা যান চলাচল বন্ধ হয়ে যায় ঢাকা-আরিচা মহাসড়কে। খবর পেয়ে হাইওয়ে থানা পুলিশ ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সংক্ষুব্ধ শ্রমিকদের মহাসড়ক থেকে কারখানার ভেতরে নিয়ে যান।

শেষ খবর পাওয়া পর্যন্ত কারখানার ভেতরে কর্তৃপক্ষ ও শ্রমিক নেতাদের সঙ্গে আন্দোলনের বিষয়বস্তু নিয়ে আলাপ আলোচনা চলছে বলে জানান নাম প্রকাশে অনিচ্ছুক শ্রমিক।

একাধিক শ্রমিকদের সঙ্গে কথা হলে তারা বলেন, সারাদেশের সর্বনিম্ন মজুরি দেয় রাইজিং স্পিনিং মিল। সম্প্রতি সরকার সব গার্মেন্টস শ্রমিকদের বেতন-ভাতা বৃদ্ধি করলেও নীরব রয়েছে রাইজিং স্পিনিং মিল কর্তৃপক্ষ। যে কারণে বেতন-ভাতা বৃদ্ধির দাবি জানিয়ে এই আন্দোলন করা হয়। কর্তৃপক্ষ বিষয়টি সুনজরে না দেখলে আরও বড় আন্দোলনের হুঁশিয়ারি দেন সাধারণ শ্রমিকেরা।

তবে শ্রমিক আন্দোলনের বিষয়টি অহেতুক দাবি করে মালিক পক্ষের এক শীর্ষ পর্যায়ের কর্মকর্তা বলেন, স্পিনিং মিলের নিয়ম অনুযায়ী বেতন ভাতা স্বাভাবিক। কারও উস্কানির কারণে অসাধু কিছু শ্রমিক এই আন্দোলনের ডাক দেন। এই আন্দোলনের কোনো ভিত্তি নেই বলে দাবি করেন তিনি।

মহাসড়কের সার্বিক পরিস্থিতি সম্পর্কে জানতে চাইলে গোলড়া হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সুখেন্দু বসু বলেন, প্রায় দুই ঘণ্টা বন্ধ থাকার পর ঢাকা-আরিচা মহাসড়কে যান চলাচল স্বাভাবিক হয়েছে। মহাসড়ক এলাকায় হাইওয়ে পুলিশের টহল কার্যক্রম স্বাভাবিক রয়েছে।