প্রচ্ছদ জাতীয় ডিএমপি কমিশনার ও ডিবি প্রধানের কাছে যা জানলো মার্কিন প্রতিনিধিদল

ডিএমপি কমিশনার ও ডিবি প্রধানের কাছে যা জানলো মার্কিন প্রতিনিধিদল

জাতীয়: ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান এবং গোয়েন্দা বিভাগের প্রধান মোহাম্মদ হারুন-অর-রশীদের সঙ্গে বৈঠক করেছেন যুক্তরাষ্ট্রের যৌথ প্রতিনিধিদল ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) এবং ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউটের (এনডিআই)।

বুধবার(৩ জানুয়ারি) ঐ বৈঠকে নির্বাচনের কীভাবে নির্বাচন আয়োজন হচ্ছে, নির্বাচনে নিরাপত্তা, প্রার্থীদের নিরাপত্তা নিয়ে খোঁজ খবর নিয়েছেন মার্কিন যৌথ প্রতিনিধি দল।

এ বিষয়ে ডিএমপি কমিশনার হাবিবুর রহমান জানিয়েছেন, কীভাবে নির্বাচন আয়োজন হচ্ছে, নির্বাচনে নিরাপত্তা, প্রার্থীদের নিরাপত্তা এবং নির্বাচন নিয়ে তাদের কেউ অভিযোগ করেছে কি না সে বিষয়ে খোঁজখবর নেন। এ ধরনের অভিযোগ পেলে, কীভাবে অভিযোগের সুরাহা করা হচ্ছে, সে ব্যাপারেও জানতে চান প্রতিনিধিদল। ভোটের দিনের নিরাপত্তা ব্যবস্থা, নারীদের নিরাপত্তা ব্যবস্থা, সহিংসতার কোনো সম্ভাবনা আছে কিনা সে বিষয়েও খোঁজখবর নেন তারা।

তিনি বলেন, আমরা তাদের প্রতিটি প্রশ্নের উত্তর দিয়েছি। আমরা তাদের বলেছি, পুলিশ অত্যন্ত পেশাদারিত্বের সঙ্গে কাজ করছে এবং এ নিয়ে প্রশ্ন তোলার কোনো সুযোগ নেই। আমি মনে করি তারা আমাদের উত্তরে সন্তুষ্ট হয়েছেন।

ডিবি প্রধান হারুন-অর-রশীদ বলেন, প্রতিনিধিদলের সদস্যরা বিএনপি নেতাদের বিরুদ্ধে পুলিশের পদক্ষেপের বিষয়ে খোঁজখবর নিয়েছেন।

তিনি বলেন, তারা বিএনপি’র শীর্ষ নেতাদের গ্রেপ্তার, আটক অবস্থায় তাদের সঙ্গে কেমন আচরণ করা হয়েছে, নির্বাচনী নিরাপত্তা পরিকল্পনা, নির্বাচনকে কেন্দ্র করে নাশকতা, প্রার্থীদের নিরাপত্তাসহ অন্যান্য বিষয়ে খোঁজখবর নেন।

ডিবি প্রধান বলেন, যুক্তরাষ্ট্রের প্রতিনিধিরা হিরো আলমের ওপর হামলার বিষয়ে জানতে চান।

আমরা তাদের বলেছি যে, এটি আগের নির্বাচনের ঘটনা এবং এটি ভোটকেন্দ্রের বাইরে রাস্তায় ঘটেছে। আমরা ওই ঘটনার সঙ্গে জড়িত সবাইকে গ্রেপ্তার করেছি।

এরপর তারা বিএনপির শীর্ষ নেতাদের গ্রেপ্তার এবং হেফাজতে তাদের ওপর অসদাচরণ বা নির্যাতনের বিষয়ে জানতে চান।

হারুন-অর-রশীদ বলেন, আমরা বলেছি, যাদেরকে আমরা গ্রেপ্তার করেছি, তারা সবাই তালিকাভুক্ত আসামি। বিএনপি’র কয়েকজন সিনিয়র নেতাও ডিবি অফিসে এসেছিলেন। তাদের কেউ বলেনি যে, আমরা তাদের সঙ্গে খারাপ ব্যবহার করেছি বা এখানে তাদের কাউকে নির্যাতন করা হয়েছে।

নির্বাচন-পরবর্তী সহিংসতার বিষয়েও খোঁজখবর নেয় যুক্তরাষ্ট্রর প্রতিনিধিদল। ডিবি প্রধান বলেন, তারা বলেছেন, দেশে নির্বাচনী সহিংসতার ইতিহাস রয়েছে। একটি ভোটকেন্দ্রের জন্য মাত্র দুইজন পুলিশ সদস্যকে দায়িত্ব দেয়া হয়েছে। তবুও তারা ভোটকেন্দ্রে নিরাপত্তা নিশ্চিত করার ব্যবস্থা নিয়েছে।

প্রতিনিধিদল বিএনপি নেতা রুহুল কবির রিজভীর বিষয়ে খোঁজ নেন বলেও জানান গোয়েন্দা প্রধান।

এদিন এনডিআই’র পাঁচ সদস্যের প্রতিনিধিদলে ছিলেন নাতাশা রথচাইল্ড, ইভো পেন্টচেভ, মারিয়াম তাবাতাদজে, ক্রিসপিন কাহেরু ও নেন্দা মারিনকোভিচ। তাদের সঙ্গে ছিলেন বাংলাদেশের প্রতিনিধি কাজী শহীদুল ইসলাম ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সহকারী সচিব মীর নুরানী উপমা। পরে ডিএমপি’র গোয়েন্দা প্রধানের সঙ্গে বৈঠক করেন আইআরআই এর একটি প্রতিনিধিদলটি।

প্রসঙ্গত, আইআরআই ও এনডিআইয়ের যৌথ প্রতিনিধিদলটি গত ২৩ ডিসেম্বর রাতে ঢাকায় আসে। তারা ৭ জানুয়ারির নির্বাচনের আগে, নির্বাচনের সময় এবং নির্বাচন–পরবর্তী সহিংস পরিস্থিতির ওপর নজর রাখবে এবং সেগুলোর মূল্যায়ন করবে।

প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও জনপ্রিয় সাইট থেকে হুবহু কপি করা। তাই দায়ভার মুল পাবলিশারের। এরপরও কোন অভিযোগ বা ভিন্নমত থাকলে আমাদেরকে জানান আমরা যথাসাধ্য চেষ্টা করব সমাধান করে নিতে।