Breaking News

মে দিবস: শ্রমিকের সাথে পুলিশের সংঘর্ষে রণক্ষেত্রে পরিণত

করোনার ছায়াঘেরা মে দিবসে দেশে দেশে বি’ক্ষোভ করেছেন শ্রমিকরা। ফ্রান্সের প্যারিসে বিভিন্ন দাবিতে শ্রমিক সংগঠনের উদ্যোগে বি’ক্ষোভ শুরু হলে বাধা দেয় পুলিশ।

এ সময় দু’পক্ষের সংঘ’র্ষে রণক্ষেত্রে পরিণত হয় পুরো এলাকা। তুরস্কের ইস্তাম্বুলে মে দিবসের বিক্ষোভে লাঠিচার্জের পাশাপাশি ব্যাপক ধরপাকড় চালায় নিরাপত্তা বাহিনী। শ্রমিক দিবসে বি’ক্ষোভ হয়েছে লন্ডনেও।

স্থানীয় সময় শনিবার (০১ মে) শ্রমিক দিবস উপলক্ষে শ্রমিক অধিকার আদায়ের দাবিতে প্যারিসে বিক্ষোভ শুরু করে ইয়োলো ভেস্ট আন্দোলনকারীরা। এ সময় নিরাপত্তা বাহিনী তাদের বাধা দিলে শুরু হয় সংঘর্ষ।

বি’ক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ার শেলও সাউন্ড গ্রে’নেড ছোড়ে পু’লিশ। শুরু হয় ধাওয়া পাল্টা-ধাওয়া। এক প’র্যায়ে আগুন ধরিয়ে রাস্তা অবরোধ করে রাখে বি’ক্ষোভকারীরা। বিভিন্ন দোকান-পাটে চালানো হয় ব্যাপক ভাঙচুর।

তুরস্কের ইস্তাম্বুলে লকডাউন উপলক্ষে শ্রমিক অধিকার ও ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের সহায়তার দাবিতে বিক্ষোভ বের করলে বাধা দেয় নিরাপত্তা বাহিনী। বি’ক্ষোভকারীদের ওপর লা’ঠিচার্জের পাশাপাশি আ’টক করা হয় দুই শতাধিক আন্দোলকারীকে।

পু’লিশ বলছে, করোনা সংক্রমণ মা’রাত্মক আকার ধারণ করায় সব ধরনের জনসমাগম নি’ষিদ্ধ করার পরও নির্দেশনা অ’মান্য করায় ব্যবস্থা নেওয়া হয়েছে।শ্রমিক দিবস উপলক্ষে ‘কিল দ্য বিল’ শিরোনামে বিক্ষোভ হয়েছে যুক্তরাজ্যের লন্ডনেও।

বি’ক্ষোভকারীদের দমনে পু’লিশের ক্ষমতা বাড়ানোর বিষয়ে প্রস্তাবিত একটি আইনের বি’রুদ্ধে গেল কয়েক মাস ধরে বিক্ষোভ করে আসছে ব্রিটিশরা। মে দিবসেও এর ব্যতিক্রম হয়নি। বিতর্কিত ওই আইনের বিরুদ্ধে এদিন লন্ডনের রাস্তায় নামেন কয়েক হাজার মানুষ।তারা বলেন, পুলিশ আমাদের নিরাপত্তা দিতে পারছে না। অথচ তাদের কোনো জবাবদিহিতার আওতায় আনা হচ্ছে না। আমরা মনে করি, তাদের আর ক্ষমতা দেওয়া উচিত হবে না। পুলিশ বিক্ষোভকারীদের সঙ্গে বেআইনি আচরণ করছে। সহিংসতা চালাচ্ছে। আমার মনে হয় এই আইন পাস করা হলে তারা আরও বেপরোয়া হয়ে উঠবে। মানবাধিকার লঙ্ঘন হবে।করোনা মহামারিতে শ্রমিকদের ন্যায্য অধিকার আদায়ে সমাবেশ হয়েছে জার্মানিতেও। এছাড়া স্পেনে বিভিন্ন সংগঠনের উদ্যোগে মে দিবসে বিক্ষোভ মিছিল বের করা হয়। বিক্ষোভ হয়েছে রাশিয়াতেও।

About nishat nishat

Check Also

শনিবার থেকে দিনে ফেরি চলাচল বন্ধ

করোনা বিস্তার রোধে সরকারি নির্দেশনা মোতাবেক শনিবার (৮ মে) থেকে পাটুরিয়া-দৌলতদিয়া ও শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে দিনের …