Breaking News

ব্যারিস্টার মওদুদের মৃ’ত্যুতে কাদের মির্জার ৩ দিনের শোক ঘোষণা

বিএনপির স্থায়ী কমিটির সদস্য, সাবেক মন্ত্রী, প্রবীণ আইনজীবী মওদুদ আহমদের মৃ’ত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন নোয়াখালীর বসুরহাট পৌরসভার মেয়র আবদুল কাদের মির্জা। \

একই সঙ্গে ব্যারিস্টার মওদুদ আহমদের মৃ’ত্যুতে বসুরহাট পৌরসভায় তিন দিনের শোক পালনের ঘোষণা দিয়েছেন তিনি।বুধবার রাতে তিনি নিজের ফেসবুক আইডিতে এ বিষয়ে একটি স্ট্যাটাস দিয়েছেন।

স্ট্যাটাসে তিনি লেখেন- ‘কোম্পানীগঞ্জের কৃ’তীসন্তান ব্যারিস্টার মওদুদ আহমদের মৃ’ত্যুতে আমরা গভীরভাবে শোকাহত। তার মৃ’ত্যুতে তিন দিনের শো’ক ঘোষণা করা হলো।

তাই আগামী বৃহস্পতি, শুক্র ও শনিবার বসুরহাট বাজারের সব ব্যবসায়ীকে কালো পতাকা উত্তোলন করার জন্য বিশেষভাবে অনুরোধ করা হইল।
অনুরোধক্রমে
আবদুল কাদের মির্জা
মেয়র, বসুরহাট পৌরসভা।’

আরোও পড়ুন:করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। বুধবার রাজধানীর পপুলার হাসপাতালে করোনা টেস্টের জন্য স্যাম্পল দিলে পজিটিভ রিপোর্ট আসে।

রুহুল কবির রিজভী নিজেই এ তথ্য নিশ্চিত করেছেন। রিজভী বলেন, গত তিন-চার দিন ধরেই তিনি জ্বরে ভুগছিলেন। এর মধ্যে বুধবার রাজধানীর পপুলার হাসপাতালে

সিটি স্ক্যান করতে গেলে সেখানে তিনি করোনা টেস্টের জন্য স্যাম্পল দেন। সেই রিপোর্টে করোনা পজিটিভ এসেছে।তিনি জানান, এখনো তিনি প্রচণ্ড জ্বরে ভুগছেন। খাওয়ার রুচি নেই।

এর বাইরে তার অন্য কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। রিজভী তার সুস্থতার জন্য দলের নেতাকর্মী ও দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন।

আরো পড়ুন: কিস্তিতে ক্রয়-বিক্রয়, ইসলাম কী বলে? কিস্তিতে লেনদেন মানে বিক্রেতা তার বিক্রয় পণ্য ক্রেতাকে বিক্রয় চুক্তির সঙ্গে সঙ্গে বুঝিয়ে দেবে; কিন্তু ক্রেতা তৎক্ষণাৎ ক্রয়মূল্য পরিশোধ করবে না; বরং ক্রেতা চুক্তিপত্রে সম্পাদিত চুক্তি মোতাবেক বিক্রয়মূল্য পর্যায়ক্রমে পরিশোধ করবে।

এভাবে লেনদেন করাকে ইসলামী ফিকহের পরিভাষায় ‘বাইয়ে বিত তাকসিত’ তথা কিস্তিতে ক্রয়-বিক্রয় বলা হয়। কিস্তিতে বেচাকেনা সম্পর্কে হাদিসে বর্ণিত হয়েছে, হজরত আয়েশা (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, বারিরা (রা.) এসে বলল, আমি ৯ উকিয়ার বিনিময়ে নিজেকে গোলামি থেকে মুক্ত করার চুক্তি করেছি, প্রতিবছর এক উকিয়া করে দিতে হবে। সুতরাং আপনি আমাকে সাহায্য করুন। (বুখারি: ৩/১৫২) কিস্তিতে বেচাকেনার বৈধতার বিষয়টি এ হাদিস দ্বারা স্পষ্ট বোঝা যায়। আল্লাহতায়ালা বাকিতে লেনদেন সম্পর্কে এরশাদ করেন, ‘হে ঈমানদাররা! যখন তোমরা নির্দিষ্ট মেয়াদ পর্যন্ত বাকিতে লেনদেন করো, তখন তা লিপিবদ্ধ করে নাও।’ (সূরা বাকারা: ২৮২) আয়েশা (রা.) বর্ণনা করেন, ‘নবী করিম (সা.) এক ইহুদির কাছ থেকে বাকিতে কিছু খাবার খরিদ করেছিলেন এবং বিনিময়ে তার একটি লৌহবর্মও সেই ইহুদির কাছে বন্ধক রেখেছিলেন।’ (বুখারি: ১/২৭৭ হাদিস নং ২৯৩)সুতরাং যেমনিভাবে বাকিতে ক্রয়-বিক্রয় জায়েজ, তেমনিভাবে কিস্তিতে বেচাকেনাও জায়েজ হওয়ার কথা।
কিন্তু আমাদের সমাজে কিস্তিতে বেচাকেনার বিভিন্ন পদ্ধতির প্রচলন রয়েছে। সব পদ্ধতিকে নির্বিচারে জায়েজ বলা যায় না। তাই কিস্তিতে বেচাকেনা জায়েজ কিনা, এ বিষয়টি জানার আগে বেচাকেনা সম্পর্কে কিছু মূলনীতি জানা প্রয়োজন।

About jannatul ferdous

Check Also

আল জাজিরার রিপোর্ট বাংলায়- মোদিবিরোধী বিক্ষোভের পরে বাংলাদেশ ইসলামপন্থী দলটির বিরুদ্ধে

হেফাজতে ইসলামের প্রভাবশালী নেতা গত মাসে ভারতীয় নেতার সাক্ষাতকারের বিরুদ্ধে মারাত্মক বিক্ষোভের জন্য গ্রেপ্তার হওয়া …