Breaking News

চুলে রঙ করার আগে জেনে নিন ডেকে আনছেন যেসব ক্ষতি

হাল ফ্যাশনে তরুণ-তরুণীদের চুলে রঙ এখন অভ্যাসে দাঁড়িয়েছে। আবার অনেকে সাদা চুল ঢাকতেও রঙ করে থাকেন। তবে এই চুল রঙ করা স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর।

কারণ চুলে রঙ করার ফলে চুল ঝরে যাওয়া, মাথার ত্বকে অ্যালার্জি, গলা ও ফুসফুসের সমস্যা, চোখের সমস্যার মতো একাধিক সমস্যা দেখা দিতে পারে। এ ছাড়া চুলের রঙে এমন সব কেমিক্যাল থাকে, যা ক্যান্সারের ঝুঁকি বহুগুণ বাড়িয়ে দেয়। আসুন জেনে নিই চুলে রঙ করার ক্ষতিকর দিক সম্পর্কে-

১. ত্বক তৈরি হয় ‘কেরাটিনাইজড’ প্রোটিন দিয়ে। এই প্রোটিনের সঙ্গে চুলের রঙ মিশলে ত্বকের রঙ নষ্ট করে। তাই কেশ-বিশেষজ্ঞরা চুলে রঙ ব্যবহারের সময় হাত-মোজা ব্যবহারের ওপর জোর দেন। ২. চুলের রঙের সঙ্গে ক্যান্সারের ঝুঁকির সম্পর্ক রয়েছে। চুলের রঙে থাকে এমন কিছু ক্ষতিকর রাসায়নিক উপাদান, যা চুলের মাধ্যমে ত্বকে ভেদ করে শরীরের ভেতরে প্রবেশ করতে পারে।

৩. চুলের রঙে থাকে ‘প্যারাফিনাইলেনেডিয়ামিন’ নামক রাসায়নিক উপাদান, যা অ্যালার্জি হওয়ার ঝুঁকি বাড়ায়। ত্বকের বিভিন্ন স্থানে রঙ পরিবর্তন, ফুসকুড়ি, তীব্র চুলকানি ইত্যাদি হতে পারে।

৪. চুলের রঙে থাকা আরেকটি রাসায়নিক উপাদান হলো ‘পারসালফেটস’, যা হাঁপানি রোগ নেই তাদেরও শ্বাস-প্রশ্বাসজনিত সমস্যা হতে পারে। এ ছাড়া চুলের রঙে থাকা

ক্ষতিকর উপাদান নিয়মিত নিঃশ্বাসের মাধ্যমে প্রবেশ করলে শ্বাসতন্ত্রের মারাত্মক সমস্যা হওয়ার আশঙ্কা রয়েছে। ৫. চুলের রঙ চোখে গেলে হতে পারে প্রদাহ, চোখ লাল হওয়া, পানি ঝরা ও চোখ ওঠা ইত্যাদি সমস্যা। লেখক: সহযোগী অধ্যাপক চর্ম ও যৌ’ন রোগ বিভাগ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।

About Tahsin Rahman

Check Also

অবিশ্বাস্য হলেও সত্য তিনি মন্ত্রী ছিলেন অর্থের অভাবে পদত্যাগ করেছিলেন

বর্তমান প্রজন্ম আমরা হয়ত অনেক কিছুই জানিনা আমরা ভাবি নেতা আর মন্ত্রী মানে সবাই এক …