Breaking News

ছবিটি হেফাজতের আন্দোলনের নয়, নিজে জানুন অন্যদের জানিয়ে দিন

“হেফাজতের আন্দোলনে অংশ নিয়ে আ’হত হয়েছে ছেলেটি ” শীর্ষক শিরোনাম সম্বলিত একটি তথ্য ও কমবয়সী একজন বাচ্চার র’ক্তাক্ত ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পরেছে সোশ্যাল মিডিয়াতে ব্যাপক ভাইরাল।

টকশো জুড়ে হচ্ছে আলাপ আলোচনা কেন এই শিশুদের মাঠে নামানো হয়েছে ? ইত্যাদি ইত্যাদি। গত ২ দিন থেকে খুব বেশি পরিমাণ পুরনো দেশি বিদেশী ভিডিও ছবি পোস্ট করে গুজব ছড়াচ্ছে একটি মহল। যা জনমনে বিভ্রান্তির সৃষ্টি করেছে।

ছবিতে যে ছেলেটিকে দেখা যাচ্ছে টা রিভার্স ইমেজ সার্চ পদ্ধতিতে বিভিন্ন ফ্যাক্ট চেকার চেক করে জানতে পারেন ভাইরাল ছবিটি ভারতের কোন এক সময়ের কোন ঘটনার। মূলত, ২০১৯ সালের ডিসেম্বর মাসে

ছবিটি ইন্ডিয়া এবং চীনের দাবী করে একাধিক টুইটার একাউন্ট থেকে টুইট করা হয়েছিলো। তবে, ছবিটি কোন দেশের এবং প্রথম কত তারিখ-সময়ে ইন্টারনেটে আপলোড হয়েছিলো সেটি পুরোপুরি নিশ্চিত করা যায়নি। সুতরাং, এটা নিশ্চিত যে ভাইরাল ছবিটি হেফাজতের চলমান আন্দোলনের নয়। অর্থাৎ, হেফাজতের আন্দোলনে অংশ নিয়ে আ’হত হয়েছে ছেলেটি দাবী করে প্রচারিত ছবিটি সম্পূর্ণ বিভ্রান্তিকর ও গুজব।

সোশ্যাল মিডিয়া জুড়ে চলছে মিথ্যাচার তাই নিজের আইডি পেজ গ্রুপ এ কিছু পোস্ট করতে লাইক শেয়ার করতে সতর্ক হতে হবে। যাচাই বাচাই করে পোস্ট করুন লাইক শেয়ার কমেন্ট করুন।

About Tahsin Rahman

Check Also

রিমান্ড শেষ রফিকুল ইসলামের

আজ দুপুরে দুই দিনের রিমান্ড শেষে রফিকুল ইসলাম মাদানীকে ফের গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২ এ …