Breaking News

আজব সিদ্ধান্ত! দিন আনে দিন খায় তাদের কি হবে? ক্ষোভে ফুসলে উটছে সাধারন জনগণ

কি আজব সিদ্ধান্ত! বই মেলা চলবে, কিন্তু ঘর থেকে বের হওয়া যাবেনা। শিল্প কারখানা খোলা থাকবে কিন্তু শ্রমিকদের যাতায়াতের জন্য কোন যানবাহন চলবে না। রেলপথ, আকাশপথ এমনকি নৌপথ পর্যন্ত বন্ধ থাকবে।

দোকানপাট বন্ধ থাকবে কিন্তু খেটে খাওয়া মানুষের জন্য আয়ের কোন ব্যবস্থা থাকবে না। মাঠ পর্যায়ের প্রশাসন সর্বোচ্চ ব্যবস্থা নিতে পারবে কিন্তু কী ব্যবস্থা নিবে সে ব্যাপারে নেই নির্দিষ্ট কোন নির্দেশনা। করোনা মোকাবেলায় ইতিমধ্যে শুরুর দিকে

খবরে জানা যাচ্ছে বেহাল দশা যদি পরিস্থিতি একটু খারাপের দিকে যায় তখন কি হবে ? গত প্রায় একটি বছর পার হলো দেশের স্বাস্থ্যখাতে কি উন্নতি করা হয়েছে ? গত বছরের অবস্থা থেকে জেনেশুনে শিক্ষা নিয়ে তার আলোকে কি কিছু একটা করা যেতনা ?

অক্সিজেন এর অভাব আইসিউ না পেয়ে মারা যাচ্ছেন এমন খবর যদি এখনি শুনতে হয় তবে পরে কি হবে? দোকান পাট মার্কেট বন্ধ রিক্সা সহ পাবলিক সার্ভিস বন্ধ করা হয়েছে যারা দিন আনে দিন খায় তাদের কি অবস্থা হবে এই সংকটে ?

সরকার কি তাদের জন্য কিছু করেছেন কোন বিকল্প ব্যবস্থা রেখেছেন? বই মেলা বন্ধ করলে কি এমন ক্ষতি হতো ? বই মেলায় যারা যাবে যাচ্ছেন তারা কি স্বাস্থ্য বিধি মানছেন? বই মেলায় যারা যাবেন যারা বিজনেস করছেন তারা কেউ দৈনিক আয়ের মানুষের মত না।

যারা বই লিখেন পাবলিশ করেন সবাই উচ্চবিত্ত। বই মেলা স্থগিত করে আবার পরে আয়োজন করলে হতনা? লকডাউন এর একদিন মাত্র গিয়েছে এর মধ্যে দেশের যে অবস্থা দেখে গিয়েছে পরবর্তী কি হবে বলা মুশকিল। গন পরিবহন বন্ধ করে অফিস খুলা। কিভাবে যাবে অফিসে ? সেইসব আগে ভাবার দরকার ছিলনা? গতকাল এইসব সিদ্ধান্তের বিরুদ্ধে দেশে যে পরিমাণ মিছিল মিছিল হয়েছে পরে কি হবে ?

মাট পর্যায়ে কাজ করা আইন শৃঙ্খলা বাহিনী তথা বিভিন্ন ধরনের যারা লকডাউন বাস্তবায়নে কাজ করবেন তাদেরকে এর জন্য বেগ পেতে হবে প্রচুর।

তাই সব কিছু বিবেচনা করে সামগ্রিক বিষয়াদি আবার বিবেচনা করে নীতি প্রয়োগ করা একান্ত জরুরী বলে মনে করি।
করোনায় সতর্কতাঃ অত্যন্ত জরুরী, কিন্তু সেই সতর্কতায় জনজীবনে কী ধরনের প্রভাব পড়বে, সেই প্রভাব উত্তরণে করণীয় কী হবে, তার কোন উদ্যোগ বা স্পষ্ট বক্তব্য সংশ্লিষ্ট মহলের কাছ থেকে আসেনি। আজব দেশ, আজব শাসন, আজব শাসক, আজগুবি সিদ্ধান্ত!!

About Tahsin Rahman

Check Also

মসজিদ হয়ে গেল কভিড হাসপাতাল! প্রশংসার ঢল অন্তঃসত্ত্বা ডিএসপির অনুরোধ

করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় ভারতে ঊর্ধ্বমুখী সংক্রমণের গ্রাফ। এই পরিস্থিতিতে হাসপাতালগুলিতে বেড ও অক্সিজেন দুই-ই …