শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে

অর্থনৈতিক সংকটে বিপর্যস্ত শ্রীলঙ্কায় পার্লামেন্ট সদস্যদের ভোটে নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন দেশটির রাজনৈতিক দল ইউনাইটেড ন্যাশনাল পার্টির (ইউএনপি) নেতা রনিল বিক্রমাসিংহে। আজ বুধবার (২০ জুলাই) পার্লামেন্ট সদস্যদের ভোটে তিনি দেশটির নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। তিনি ২১৯টির মধ্যে ১৩৪ ভোট পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী সাংবাদিক দুল্লাস আলাহাপেরুমা ৮২ ভোট পেয়েছেন। তিন ভোট পেয়েছেন বামপন্থী জনতা বিমুক্তি পেরামুনা পার্টির নেতা অনুরা কুমারা দিসানায়াকা।

উল্লেখ্য, গত মে মাসে জনগণের তীব্র আন্দোলনের মুখে পদত্যাগ করতে বাধ্য হন মাহিন্দা রাজাপাকসে। তারপর পরিবার নিয়ে একটি নৌঘাঁটিতে আশ্রয় নিয়েছিলেন। আজ প্রেসিডেন্ট নির্বাচনে ভোটদানের উদ্দেশে পার্লামেন্টে উপস্থিত হন তিনি। বড় ভাই মাহিন্দার পর গত সপ্তাহে তীব্র বিক্ষোভের মুখে বাড়ি ছেড়ে পালিয়েছিলেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। তারপর শুরুতে মালদ্বীপ ও পরে সিঙ্গাপুর পালিয়ে যান তিনি।

গোতাবায়া রাজাপাকসে সিঙ্গাপুর পৌঁছানোর পর আনুষ্ঠানিকভাবে তার পদত্যাগপত্র শ্রীলঙ্কার প্রেসিডেন্টের নিকট হস্তান্তর করেন। তারপর সংবিধান অনুসারে প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহেকে অন্তবর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ দেওয়া হয়। আর সাতদিনের মধ্যে প্রেসিডেন্ট নির্বাচন আয়োজনের ঘোষণা দেন স্পিকার। স্পিকারের ঘোষণার পর রনিল প্রেসিডেন্ট হিসেবে নির্বাচনের ঘোষণা দেন। তার বিপরীতে প্রধান বিরোধী দলীয় নেতা সাজিথ প্রেমাদাসা প্রতিদ্বন্দ্বিতার ঘোষণা দিলেও গতকাল মঙ্গলবার আকস্মিকভাবে মনোনয়নপত্র প্রত্যাহার করেন তিনি। তারপরই রনিলের বিজয় অনেকটা নিশ্চিত হয়ে যায়।

Leave a Reply

Your email address will not be published.