দেশে লবণের কোনো ঘাটতি নেই: শিল্পমন্ত্রী

0
10

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেছেন, বাংলাদেশে লবণের কোনো ঘাটতি নেই। এই দেশে চাহিদার তুলনায় অতিরিক্ত লবণ উৎপাদন হচ্ছে। সুতরাং বিদেশ থেকে লবণ আমদানি করা হবে না। দেশের উৎপাদিত লবণ দিয়েই চাহিদা পূরণ করা হবে। দেশে লবণ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন এবং আয়োডিন ঘাটতি পূরণে প্রতিশ্রুতিবদ্ধ সরকার। আওয়ামী লীগ সরকার প্রান্তিক চাষীদের কথা মাথায় রেখে লবণ নীতিমালা প্রনয়ন করবে চলতি বছর সরকারের সহায়তা ও লবণ চাষীদের পরিশ্রমের ফলে লবণ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে বাংলাদেশ।

শুক্রবার বিকালে কক্সবাজার শহরের তারকামানের এক হোটেলের সম্মেলন কক্ষে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) আয়োজনে ‘লবণ চাষ ও আয়োডিনযুক্তকরণ সার্বজনীন আয়োডিনযুক্ত লবণ’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন শিল্পমন্ত্রী।

তিনি বলেন, ২০১৮-১৯ অর্থ অর্থবছরে লবণের চাহিদা ছিল ১৬ দশমিক ৫৭ লক্ষ মেট্রিক টন। ১৮ লক্ষ মেট্রিক টন উৎপাদন লক্ষ্যমাত্রা বিপরীতে মাঠে নেমে মৌসুম শেষে উৎপাদন হয়েছে ১৮ দশমিক ২৪ লক্ষ মেট্রিক টন। চাহিদা ও লক্ষ্যমাত্রার চেয়ে বেশি লবণ উৎপাদন হওয়ায় বর্তমানে দেশে লবণের কোনো ঘাটতি নেই। আসন্ন ঈদুল আযহায় (কোরবানির ঈদে) চামড়া শিল্পে লবণ ব্যবহারের পরও সারা বছর উদ্বৃত্ত থাকবে। তাই দেশে লবণ আমদানির প্রশ্নই উঠে না। লবণ আমদানির কোনো প্রয়োজন নাই। উল্টো বাংলাদেশ থেকে লবণ রফতানির সময় এসেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here