মার্কিন নিষেধাজ্ঞার পেছনে সেই গোষ্ঠী: আইজিপি -
Friday , 2 September 2022 | [bangla_date]

মার্কিন নিষেধাজ্ঞার পেছনে সেই গোষ্ঠী: আইজিপি

প্রতিবেদক
Jannatul
September 2, 2022 12:52 pm

মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে নিষেধাজ্ঞার ঘটনায় যুক্তরাষ্ট্রের দোষ দেখছেন না পুলিশের মহাপরিচালক (আইজিপি) বেনজীর আহমেদ।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের দোষ দেখেন না, পেছনে রয়েছে একটি গোষ্ঠী, যারা লবিং করে এই নিষেধাজ্ঞা আরোপ করিয়েছে।

নিষেধাজ্ঞার মধ্যেই জাতিসংঘে পুলিশ সম্মেলনে যোগ দিয়ে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে এক নাগরিক সম্মেলনে বক্তব্য রাখেন বেনজীর। এ সময় তিনি এসব কথা বলেন।

বেনজীর আহমেদ বলেন, তারা অভিযোগ করেছেন ২০০৯ সাল থেকে নাকি র‌্যাব কর্তৃক ৬০০ লোক গুম হয়েছে। অথচ আমি র‌্যাবে ঢুকেছিলাম ২০১৫ সালে।

তাহলে আমাকে কেন ওই তালিকায় নেওয়া হয়েছে? এজন্য আমি মার্কিন প্রশাসন অথবা আমেরিকানদের দোষারোপ করতে চাই না। কারণ, এটা করেছে তারাই যারা সত্তর সালের নির্বাচনে বঙ্গবন্ধুর নৌকায় ভোট দেয়নি,

যারা একাত্তরের মুক্তিযুদ্ধের বিপক্ষে ছিল। ওই গোষ্ঠী বার্ষিক ২৫ মিলিয়ন ডলার ব্যয়ে ৪টি লবিস্ট ফার্ম নিয়োগ করেছিল। সেই ভাড়াটে ফার্ম টানা তিন বছর চেষ্টা করেছে কথিত নিষেধাজ্ঞার জন্য।

একটা ওয়েবসাইট আছে এফএআরএ, দেখবেন চারটা লবিস্ট ফার্ম নিয়োগ দেয়া হয়েছে। প্রত্যেক ফার্মকে ২৫ মিলিয়ন ডলার করে দেয়া হয়েছে। এদের সঙ্গে সত্যের কোনো সম্পর্ক নেই। আমেরিকান সরকার, আমেরিকান নাগরিক তারা তো এ লবিস্টদের নিয়োগ করেনি। আমেরিকানদের প্রতি আমার কোনো অভিযোগ নেই। তিনি বলেন, আমেরিকান সরকার, আমেরিকান নাগরিক তারা তো এ লবিস্টদের নিয়োগ করেনি। আমেরিকানদের প্রতি আমার কোনো অভিযোগ নেই। এটা করেছে তারাই, যারা সত্তর সালের নির্বাচনে বঙ্গবন্ধুর নৌকায় ভোট দেয়নি, যারা একাত্তরের মুক্তিযুদ্ধের বিপক্ষে ছিল। ওই গোষ্ঠী বার্ষিক ২৫ মিলিয়ন ডলার ব্যয়ে চারটি লবিস্ট ফার্ম নিয়োগ করেছিল। সেই ভাড়াটে ফার্ম টানা তিন বছর চেষ্টা করেছে কথিত স্যাংশনের জন্যে। যে ৬০০ লোক গুমের অভিযোগ করা হয়েছে তাদের কোনো তালিকা কোথাও প্রকাশ করা হয়নি’ বলেও উল্লেখ করেন তিনি।

সর্বশেষ - রাজনীতি