পড়ালেখা করে বিমানবন্দরে চাকুরি করার পর যদি ব্যবহারের প্রশিক্ষণ নিতে হয়, তাহলে পড়ালেখা মানে কি ! -
Saturday , 20 August 2022 | [bangla_date]

পড়ালেখা করে বিমানবন্দরে চাকুরি করার পর যদি ব্যবহারের প্রশিক্ষণ নিতে হয়, তাহলে পড়ালেখা মানে কি !

প্রতিবেদক
Jannatul
August 20, 2022 1:02 pm

সম্প্রতি ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে মালয়েশিয়া ফেরত এক প্রবাসীকে এক কাস্টমস কর্মকর্তা এক যাত্রীকে চড় মারেন।

এ নিয়ে ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়। ঘটনার ভিডিও ফুটেজ সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয় এবং বিভিন্ন সংবাদমাধ্যমে এ বিষয়ে প্রতিবেদন প্রকাশিত হয়।

ভুক্তভোগী ওই যাত্রীর নাম ইমতিয়াজ মাহমুদ। তার গ্রামের বাড়ি কিশোরগঞ্জ জেলার নিকলীতে। এরপর কাস্টমস কর্মকর্তা সোহেল রানা তার সঙ্গে খারাপ ব্যবহার করেন এবং চড় মারেন বলে অভিযোগ করেন তিনি।

সরকারি প্রতিষ্ঠানগুলোর ঘুস-দুর্নীতির চাপে পিষ্ট হচ্ছে সাধারণ মানুষ। আইনের ফাঁকফোকর গলিয়েই অপরাধীরা পার পেয়ে যাচ্ছে, ঘুস দুর্নীতির ফলে যারা অন্যায় করছে তাদের সাজা দেয়ার ব্যবস্থাও হারিয়ে যাচ্ছে।

বিমানবন্দরে প্রায় প্রবাসীরা নির্যাতিত এবং অবহেলিত, শুধু বিমানবন্দরেই না প্রতিটি বড় বড় সেক্টরে উচ্চ শিক্ষিত মানুষ দ্বারা নির্যাতিত সাধারণ মানুষ। তাহলে উচ্চশিক্ষার দাম রইল? যদি একজন মানুষের সাথে সৌহার্দপূর্ণ ব্যাবহারে করতে না পারে।

উচ্চশিক্ষিতদের যাচাই-বাছাই করে নেওয়ার পরও যদি তাদের থেকে এমন বাজে ব্যবহার হয় তাহলে এর পিছনের ঘটনা কি ঘটতে পারে। অবশ্য আমাদের দেশের তো মামা খালু ছাড়াতো চাকরি মিলে না। সরকারি চাকরি তো সোনার হরিণ। তবে বিমানবন্দরে যারা চাকরি করে তারা তো অনেকটা দক্ষ এবং মেধাবী। তারপরেও এখানে কেনো ভালো ব্যবহারের জন্য প্রশিক্ষণ নিতে হবে? এমন প্রশ্ন প্রতিটি মানুষের জনমনে দেখা যায়। একজন উচ্চশিক্ষিত মানুষই বিমানবন্দরে চাকরি নেয় তারপরও যদি তাকে প্রশিক্ষণ নিতে হয় তাহলে বাংলাদেশের শিক্ষাব্যবস্থা আজকে কোথায়?

বিমানবন্দরে সাধারণ যাত্রীদের সঙ্গে খারাপ ব্যবহার নিয়মিত ঘটনা হয়ে দাঁড়িয়েছে উল্লেখ করে বেবিচক চেয়ারম্যান বলেন, যাত্রীদের সঙ্গে যাতে বিমানবন্দর কর্মীরা ভালো ব্যবহার করেন, এ জন্য বিমানবন্দরে কর্মরত ইমিগ্রেশন, কাস্টমস, পুলিশের সবাই প্রশিক্ষণের আওতায় থাকবেন। যাত্রীদের সঙ্গে খারাপ ব্যবহার করে কেউ এখানে চাকরি করতে পারবেন না।

ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কর্মীদের ভালো ব্যবহার শেখানোর জন্য প্রশিক্ষণ কোর্স চালু করা হবে বলে জানিয়েছেন বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান। শাহজালালে অনুষ্ঠিত গণশুনানিতে তিনি এ কথা জানান।

সর্বশেষ - International